× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক আজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ মে ২০২৩ ০১:১৮ এএম

আপডেট : ০৬ মে ২০২৩ ১২:১৫ পিএম

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শনিবার (৬ মে) আনুষ্ঠানিক রাজ্যাভিষেক হচ্ছে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের। এদিন রাজকীয় জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে রাজার মাথায় মুকুট পরানো হবে। এর মধ্য দিয়ে মা দ্বিতীয় এলিজাবেথের উত্তরসূরি হিসেবে ব্রিটিশ সিংহাসনে বসছেন তিনি।

রাজার অভিষেক ১ হাজার বছরের বেশি সময় আগের আচার-অনুষ্ঠানে ভরপুর হবে। চার্লসের স্ত্রী ক্যামিলা পার্কারও এদিন মুকুট পরবেন।

দুই ঘণ্টার কম সময়ের অনুষ্ঠানটি পাঁচটি পর্যায়ে বিভক্ত থাকবে বলে জানা গেছে।

এদিকে রাজা তৃতীয় চার্লস এবং রানী ক্যামিলার ঐতিহাসিক রাজ্যাভিষেক উপলক্ষে বাংলাদেশের সরকার, জনগণ এবং নিজের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্রিটেনের নতুন রাজা এবং রানীর আনুষ্ঠানিক রাজ্যাভিষেক উপলক্ষে শুভেচ্ছা বার্তায় এ অভিনন্দন জানান শেখ হাসিনা।

বার্তায় গ্রেট ব্রিটেন ও উত্তর আয়ারল্যান্ডের নতুন রাজা এবং কমনওয়েলথের প্রধান হিসেবে তৃতীয় চার্লসকে আন্তরিক সমর্থন জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমি নিশ্চিত, দূরদর্শী এবং জ্ঞানী নতুন রাজার রাজত্বকালে যুক্তরাজ্যের জনগণ শান্তি ও সমৃদ্ধ একটি উন্নত ভবিষ্যৎ উপভোগ করতে পারবে।

শেখ হাসিনা বলেন, আগামী দিনে কমনওয়েলথভুক্ত দুই দেশের মধ্যে বন্ধুত্ব আরও শক্তিশালী করতে আপনার (রাজা) সঙ্গে কাজ করতে পারা আমার জন্য সম্মানের।

রাজা তৃতীয় চার্লস এবং রানী ক্যামিলার সুস্বাস্থ্য, সুখ ও দীর্ঘায়ু এবং যুক্তরাজ্যের বন্ধুত্বপূর্ণ জনগণের শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে রাজা ও রানী কনসর্টের রাজ্যাভিষেকের আগে রাষ্ট্র ও সরকার প্রধান বা বিদেশি প্রতিনিধিদের জন্য রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

৭৪ বছরের রাজা তৃতীয় চার্লস তার মা রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ৮ সেপ্টেম্বর, ২০২২-এ গ্রেট ব্রিটেন ও উত্তর আয়ারল্যান্ডের রাজা হন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা