× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুতিন-মোদির বৈঠকে গুরুত্ব পাবে যা

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:১০ পিএম

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৬:৩৬ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার উজবেকিস্তানে তাদের এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে খাদ্য, সার ও  দ্বিপক্ষীয় বাণিজ্যের মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনের পার্শ্ববৈঠকে মুখোমুখি হবেন তারা। 

ক্রেমলিনের এক বিবৃতির বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৈঠকে খাদ্য, সার এবং দ্বিপক্ষীয় বাণিজ্যের বিষয়ে আলোচনা করার পরিকল্পনা রয়েছে দুই নেতার। এর পাশাপাশি তারা এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কৌশলগত স্থিতিশীলতা এবং জাতিসংঘ ও জি-২০ এর মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়েও আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

বৈঠকের বিষয়ে প্রেসিডেন্ট পুতিনের সহকারী ইউরি উশাকভ মঙ্গলবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে জানিয়েছেন, বিশেষ কারণেই এ বৈঠক বেশ গুরুত্বপূর্ণ। কারণ, ভারত ডিসেম্বরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সভাপতিত্ব করবে। আবার আগামী বছরেই ভারত এসসিওর নেতৃত্ব দেবে এবং জি-২০রও সভাপতিত্ব করবে।

তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দুই নেতার বৈঠকের বিষয়টি এখনও নিশ্চিত করেনি।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়ে মস্কো। কিন্তু এ নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে দেশটি থেকে ছাড়ে অপরিশোধিত তেল কিনছে নয়াদিল্লি।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের দাবি, চড়া মূল্যের বাজারে অন্য কোথা থেকে অতিরিক্ত দামে জ্বালানি কিনতে অপারগ দেশটি।

এ দুই দেশের বাণিজ্য নিয়ে নানা আলোচনার মধ্যে আবারও বৈঠকে বসতে যাচ্ছেন দুই দেশের শীর্ষ নেতারা।

ইতোমধ্যে রাশিয়া ও ভারতের মধ্যে বাণিজ্য লেনদেন বেড়ে গেছে কয়েকগুণ। ২০২২ সালের প্রথম ৬ মাসেই তা ১১৫০ কোটি ডলারে পৌঁছে যায়। প্রতি বছরে এ লেনদেন ১২০ শতাংশ হারে বাড়ছে।

প্রবা/এনএস /এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা