× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জিটিআইয়ের প্রতিবেদন

বাংলাদেশে সন্ত্রাসবাদের মাত্রা কমেছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৩ ১৭:৫৬ পিএম

আপডেট : ১৮ এপ্রিল ২০২৩ ২০:২০ পিএম

সন্ত্রাসবাদের প্রভাব বিচারে বাংলাদেশের অবস্থান এখন ৪৩তম। ছবি : সংগৃহীত

সন্ত্রাসবাদের প্রভাব বিচারে বাংলাদেশের অবস্থান এখন ৪৩তম। ছবি : সংগৃহীত

বাংলাদেশে সন্ত্রাসবাদের মাত্রা কমেছে। ২০২১ সালের তুলনায় দুই ধাপ কমে সন্ত্রাসবাদের প্রভাব বিচারে বাংলাদেশের র‌্যাঙ্ক ২০২২ সালে ৪৩তম স্থানে পৌঁছেছে। র‌্যাঙ্ক নিচের দিকে যাওয়া মানে সন্ত্রাসবাদের মাত্রা কমা। আর উপরের দিকে যাওয়া মানে সন্ত্রাসবাদের মাত্রা বাড়া। শ্রীলঙ্কার পর আগের বছরের তুলনায় সন্ত্রাসবাদে উন্নতিতে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। গ্লোবাল টেররিজম ইনডেক্স-২০২৩ (জিটিআই) থেকে এসব তথ্য জানা গেছে।  

গত এক দশকে বিশ্বের ১৬৩টি দেশে সন্ত্রাসবাদের মূল প্রবণতা ও ধরনে কী কী পরিবর্তন এসেছে, তার সার্বিক হিসেবে জিটিআইয়ের প্রতিবেদনটি করা হয়েছে।

জিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে সন্ত্রাসবাদে শীর্ষে রয়েছে আফগানিস্তান। বাংলাদেশের প্রতিবেশীদের মধ্যে পাকিস্তান ৬ষ্ঠ, মিয়ানমার ৯ম এবং ভারত ১৩তম অবস্থানে রয়েছে। 

সন্ত্রাসী হামলায় গত পাঁচ বছরে হতাহত, জিম্মিসহ বিভিন্ন ঘটনায় ১০ স্কোরের ভিত্তিতে প্রতিটি দেশের র‌্যাঙ্ক নির্ধারণ করা হয়েছে। যে দেশের স্কোর যত বেশি, সে দেশের র‌্যাঙ্ক তত ওপরে। অর্থাৎ সে দেশে সন্ত্রাসবাদের মাত্রা বেশি। 

১০-এর মধ্যে বাংলাদেশের স্কোর ৩ দশমিক ৮২৭। পাকিস্তানের ৮ দশমিক ১৬, মিয়ানমারের ৭ দশমিক ৯৭৭, ভারতের ৭ দশমিক ১৭৫। শীর্ষে থাকা আফগানিস্তানের স্কোর ৮ দশমিক ৮২২। 

জিটিআইয়ের প্রতিবেদনটি তৈরি করেছে ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) নামের একটি বহুজাতিক থিঙ্ক ট্যাংক। প্রতিবেদন ও র‌্যাঙ্কটি তৈরি করতে টেররিজম ট্র্যাকার ও অন্য উৎস থেকে তথ্য সংগ্রহ করেছে আইইপি। ২০০৭ সাল থেকে ২০২২ সালের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৬৬ হাজার সন্ত্রাসী হামলার তথ্য রয়েছে আইইপির কাছে। 

জিটিআইয়ে দেখা যায়, ২০২২ সালে বিশ্বে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা আগের বছরের তুনলায় ৯ শতাংশ কমে ৬ হাজার ৭০১ নেমে এসেছে। একই বছর ২০১৫ সালের তুলনায় বিশ্বে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা কমেছে প্রায় ৩৮ শতাংশ। 

সন্ত্রাসী হামলা বা ঘটনা কমায় নিহতের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে বলে উল্লেখ করা হয়েছে জিটিআইয়ের প্রতিবেদনে। বিশ্বে আগের বছরের তুলনায় ২০২২ সালে সন্ত্রাসী হামলা প্রায় ২৮ শতাংশ কমে ৩ হাজার ৯৫৫টি নেমে এসেছে। ২০২১ সালে তা ছিল ৫ হাজার ৪৬৩। 

সন্ত্রাসবাদের মাত্রায় শুধু এ বছরই যে আফগানিস্তান শীর্ষে রয়েছে তা নয়। এবার নিয়ে টানা চার বছর সন্ত্রাববাদের ঘটনায় জিটিআইয়ে শীর্ষে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশটি। অথচ গত দুই বছরে দেশটিতে সন্ত্রাসী ঘটনা যথাক্রমে ৭৫ ও ৫৮ শতাংশ কমেছে। 

এদিকে ২০২২ সালে বিশ্বের দুর্ধষ সন্ত্রাসী গ্রুপের তকমা পেয়েছে ইসলামিক স্টেট (আইএস) এবং তার সহযোগী অন্য গোষ্ঠীগুলো। এরপর রয়েছে যথাক্রমে সোমালিয়ার আল-শাবাব, পাকিস্তানের বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ), পশ্চিম আফ্রিকার জামাত নুসরাত আল-ইসলাম ওয়াল মুসলিমিন। 

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ২৯তম স্থানে থাকা শ্রীলঙ্কা সবচেয়ে বেশি ‍উন্নতি করেছে। ২০২১ ও ২২ সালে দেশটিতে কোনো ধরনের সন্ত্রসী হামলা হয়নি। 

শ্রীলঙ্কার পর আগের বছরের তুলনায় উন্নতিতে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের পরেই রয়েছে নেপাল। ২০২২ সালে এই দুই দেশে সন্ত্রসী হামলায় কোনো মানুষ নিহত হয়নি।

সূত্র : আইইপি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা