× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুদানে সেনাবাহিনী ও প্যারামিলিটারির সংঘর্ষে নিহত ২৭

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩ ০৯:০৯ এএম

আপডেট : ১৬ এপ্রিল ২০২৩ ১২:০৬ পিএম

খার্তুমের বিভিন্ন জায়গায় বিস্ফোরণের শব্দ শোনা যায়। ছবি: সংগৃহীত

খার্তুমের বিভিন্ন জায়গায় বিস্ফোরণের শব্দ শোনা যায়। ছবি: সংগৃহীত

সুদানের রাজধানী খার্তুমে দেশটির সামরিক বাহিনীর দুটি অংশ সেনাবাহিনী ও প্যারামিলিটারি বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে তুমুল সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ লড়াইয়ে এখন পর্যন্ত অন্তত ২৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৭০ জন

রবিবার (১৬ এপ্রিল) ভোরে ফের দুই বাহিনীর শুরু হওয়া সংঘর্ষে রাজধানীর কয়েক জায়গায় বিস্ফোরণের শব্দ শোনা যায়। এর আগে শনিবার সকালে সেনাবাহিনীর কয়েকটি ইউনিটের সঙ্গে আরএসএফের সংঘর্ষ শুরু হয়ে তা ব্যাপক আকার ধারণ করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, খার্তুমের বেশ কিছু জায়গায় বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শোনা গেছে। এদিকে আধাসামরিক বাহিনী আরএসএফ দাবি করেছে, তারা প্রেসিডেন্ট ভবন, খার্তুমের আন্তর্জাতিক বিমানবন্দর এবং আরও কিছু গুরুত্বপূর্ণ  জায়গার নিয়ন্ত্রণ নিয়েছে।

যদিও সেনাবাহিনী এ দাবিগুলো প্রত্যাখ্যান করে শনিবার রাতে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে, তারাই দেশের সব ঘাঁটি ও বিমানবন্দর নিয়ন্ত্রণ করছে। পাশাপাশি আরএসএফের ঘাঁটিগুলোতে বিমান হামলা চালিয়ে যাওয়ার কারণে জনগণকে বাড়ির ভেতরে থাকার আহ্বান জানিয়েছে।

এর আগে বেশ কিছু যুদ্ধবিমান উড়তে দেখা যায় আকাশে।

বার্তা সংস্থা এএফপির সংবাদদাতাদের মতে, রবিবার ভোরে ফের সংঘর্ষ শুরু হয়। এ সময় বেশকিছু বিস্ফোরণের শব্দ শোনা যায় এবং খার্তুমের অনেক অংশে ভবনগুলো কেঁপে ওঠে এবং ভবনের জানালাগুলো ভেঙে পড়ে।

চিকিৎসকদের একটি ইউনিয়ন জানিয়েছে, খার্তুম বিমানবন্দরে দুজন এবং সুদানের অন্যান্য অংশে অন্তত ২৭ জন নিহত হয়েছেন।

মার্কেটিং বিভাগে কাজ করা ২৪ বছর বয়সী বাকরি বলেন, খার্তুমের বাসিন্দারা এ ধরনের অস্থিরতা কখনও দেখেননি। লোকজন আতঙ্কিত হয়ে বাড়ি ফিরে যাচ্ছে। রাস্তাগুলো খুব দ্রুত ফাঁকা হয়ে গেছে।

প্যারামিলিটারি বাহিনী আরএসএফকে সেনাবাহিনীর সঙ্গে একীভূত করা নিয়ে দুই বাহিনীর মধ্যে এ দ্বন্দ্ব শুরু। আরএসএফ প্রধান কমান্ডার মোহাম্মদ হামদান দাগলো ও সেনাবাহিনী প্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহানের মধ্যে গত কয়েক সপ্তাহের গভীর উত্তেজনার পর সহিংসতা শুরু হয়।

জেনারেল বুরহানে ২০২১ সালে সুদানের বেসামরিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলের পর থেকেই দেশটিতে রাজনৈতিক সংকট তীব্র হয়েছে।  

তবে তিনি জানিয়েছেন, তিনি তার ডেপুটি এবং আরএসএফপ্রধান কমান্ডার মোহাম্মদ হামদান দাগলোর সঙ্গে আলোচনা করে এই রাজনৈতিক- অর্থনৈতিক সংকট অবসান করতে আগ্রহী।

তবে শনিবার কী কারণে দুই বাহিনীর মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয় তা এখনও স্পষ্ট নয়। এদিকে মিসর ও সৌদি আরবের অনুরোধে আরব লীগ রবিবার সুদানের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য একটি জরুরি বৈঠক আহ্বান করেছে।

সূত্র : এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা