× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাখোঁর পক্ষে আদালতের রায়, প্রতিবাদে উত্তাল পুরো ফ্রান্স

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৩ ০৮:০২ এএম

আপডেট : ১৫ এপ্রিল ২০২৩ ১১:৪৭ এএম

প্যারিসের টাউনহলের সামনে প্রতিবাদকারীদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত

প্যারিসের টাউনহলের সামনে প্রতিবাদকারীদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাখোঁর আনা পেনশন সংস্কার বিলের প্রধান উপাদানগুলো শুক্রবার (১৪ এপ্রিল) অনুমোদন করেছে দেশটির একটি সাংবিধানিক আদালত। ৯ সদস্যবিশিষ্ট সাংবিধানিক পরিষদ এ সময় অবসর গ্রহণের সময়সীমা ৬২ থেকে বাড়িয়ে ৬৪ করার পক্ষে রায় দেয়।

এই রায় মাখোঁর আনা পরিবর্তনগুলো বাস্তবায়নের পথ সুগম করল। কার্যত এ রায়ে তিনি জিতলেও এ জন্য তাকে ব্যাপক মূল্য চুকাতে হয়েছে। এরই মধ্যে বিভিন্ন জরিপে প্রেসিডেন্ট হিসেবে তার জনপ্রিয়তা সর্বনিম্ন পর্যায়ে চলে গেছে। অনেক ভোটারই সংসদের নিম্নকক্ষকে পাশ কাটিয়ে বিনা ভোটে এই প্রস্তাব পাসের প্রচেষ্টায় ক্ষুব্ধ হয়েছেন।

পেনশনের এ ইস্যুতে দেশটিতে কয়েক মাস ধরে বিক্ষোভ ও ধর্মঘট চলছে। যেখানে পুলিশের সঙ্গে বেশ কয়েকবার বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়েছে। শত শত লোক আহত ও গ্রেপ্তার হয়েছেন। নতুন করে আদালতের এ রায়ে পুরো দেশব্যাপী আবারও প্রতিবাদ, বিক্ষোভ শুরু হয়েছে।

আদালতের রায়ের সঙ্গে সঙ্গেই হাজার হাজার বিক্ষোভকারী প্যারিস সিটি হলের বাইরে জড়ো হন ও রায়ের বিরুদ্ধে বিক্ষোভ করেন। অনেককে শহরের কেন্দ্রস্থলে মিছিল করতে দেখা গেছে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মার্সেই ও টুলুজসহ অন্যান্য শহরে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছুড়েছে।

দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর রেনেসে বিক্ষোভকারীরা থানার সামনে আগুন ধরিয়ে দেয় এবং শহরের অনেক স্থানে আগুন জ্বলতে দেখা গেছে। শহরটির থানায় আক্রমণের বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ডারমানিন এক টুইটবার্তায় হামলাকারীদের গুণ্ডা এবং ঘটনাটিকে অগ্রহণযোগ্য হিসেবে অভিহিত করেছেন।

যদিও আদালত মাখোঁ সরকারের কিছু প্রস্তাব বাতিলও করে। এর মধ্যে রয়েছে, বড় কোম্পানিগুলো ৫৫ বছর বয়সের বেশি কতজনকে কাজে নিযুক্ত করে সে সংক্রান্ত ডাটা প্রকাশে বাধ্য করা এবং বয়স্ক কর্মীদের জন্য একটি বিশেষ চুক্তি তৈরি করার জন্য পৃথক ধারণা।

 

 

সূত্র : আলজাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা