× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রকে ৫ লাখ রাউন্ড গোলা-বারুদ ধার দিচ্ছে দক্ষিণ কোরিয়া: প্রতিবেদন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ এপ্রিল ২০২৩ ১৪:৫৭ পিএম

দক্ষিণ কোরিয়ার ১৫৫এমএমের গোলা-বারুদ। ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার ১৫৫এমএমের গোলা-বারুদ। ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রকে ১৫৫এমএমের ৫ লাখ রাউন্ড গোলা-বারুদ ধার দিতে সম্মত হয়েছে। এতে করে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা যুক্তরাষ্ট্রের পক্ষে সহজ হবে। 

বুধবার (১২ এপ্রিল) দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র ডংএ ইলবোর এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়া থেকে মূলত গোলা-বারুদ কিনতে চেয়েছিল। কিন্তু দক্ষিণ কোরিয়া তাতে সম্মত হয়নি। কারণ সিউলের শঙ্কা, যুক্তরাষ্ট্র সেই গোলা-বারুদ ইউক্রেনে সরবরাহ করলে রাশিয়ার সঙ্গে তার সম্পর্কের অবনতি হবে। 

দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অন্যতম মিত্র হলেও রাশিয়ার সঙ্গে দেশটির বড় ধরনের অর্থনৈতিক নির্ভরশীলতা রয়েছে। এ অবস্থায় রাশিয়ার স্বার্থবিরোধী কিছু করলে উত্তর কোরিয়াকে দিয়ে দেশটিকে জ্বালাতন করতে পারে মস্কো। 

এ জন্য ইউক্রেন যুদ্ধে সিউলের অবস্থান, মানবিক সহায়তা পাঠাব। কিন্তু কোনো প্রাণঘাতী অস্ত্র ইউক্রেনে পাঠাব না। কোনো তৃতীয় পক্ষের মাধ্যমেও না। 

রয়টার্স জানায়, গত সপ্তাহে পেণ্টাগন ও ন্যাটোর ফাঁস হওয়া নথিতে দেখা যায়, ইউক্রেনে গোলা-বারুদ পাঠাতে দক্ষিণ কোরিয়াকে বারবার চাপ দিচ্ছিল যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। তা সত্ত্বেও তাতে রাজি হয়নি দেশটি।

নাম প্রকাশে অনিচ্ছুক দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, হ্যাঁ, আমরা যুক্তরাষ্ট্রে বিপুল গোলা-বারুদ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। তবে তা ধার পদ্ধতিতে। কারণ যুক্তরাষ্ট্র আমাদের রক্তের মিত্র। অন্যদিকে আমরা ইউক্রেনে কোনো প্রাণঘাতী অস্ত্র বা গোলাবারুদ না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। এ অবস্থায় যুক্তরাষ্ট্রকে সহায়তা করার এ ছাড়া আর কোনো উপায় নাই। 

তবে গত বছর দক্ষিণ কোরিয়া থেকে এক লাখ রাউন্ড গোলা-বারুদ কেনে যুক্তরাষ্ট্র। তখনই জানানো হয়েছিল, চলতি বছরের ফেব্রুয়ারিতে আরও গোলা-বারুদ কিনতে চায় যুক্তরাষ্ট্র। কিন্তু আর গোলা-বারুদ বিক্রি করতে রাজি হয়নি সিউল। 

যুক্তরাষ্ট্রের গোলা-বারুদ ধার করার বিষয়টি সিউল ও ওয়াশিংটন উভয়ে স্বীকার করেছে। কিন্তু চুক্তি চূড়ান্ত হওয়া নিয়ে কোনো পক্ষ কোনো মন্তব্য করেনি।

দক্ষিণ কোরিয়া বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র উৎপাদনকারী দেশ। ইউরোপসহ বিশ্বের নানান দেশে অস্ত্র ও গোলা-বারুদ রপ্তানি করে সিউল। 

সূত্র: রয়টার্স





শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা