× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ধূমপান বন্ধে ফ্রিতে বৈদ্যুতিক সিগারেট দিচ্ছে ইংল্যান্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩ ২০:৪০ পিএম

আপডেট : ১১ এপ্রিল ২০২৩ ২১:১৪ পিএম

ধূমপান বন্ধ করতে চলতি বছর ১০ লাখ মানুষকে ফ্রিতে বৈদ্যুতিক সিগারেট দেবে ইংল্যান্ড। ছবি : সংগৃহীত

ধূমপান বন্ধ করতে চলতি বছর ১০ লাখ মানুষকে ফ্রিতে বৈদ্যুতিক সিগারেট দেবে ইংল্যান্ড। ছবি : সংগৃহীত

ধূমপান বন্ধ করতে ফ্রিতে বৈদ্যুতিক সিগারেট দিচ্ছে যুক্তরাজ্য সরকার। চলতি বছরের মধ্যে প্রায় ১০ লাখ ধূমপায়ীকে এই বৈদ্যুতিক সিগারেট দেওয়া হবে। গর্ভবতী নারীদের সিগারেট ছাড়তে দেওয়া হবে প্রায় ৪০০ পাউন্ড। প্রাথমিকভাবে শুধু ইংল্যান্ডে এই সেবা দেওয়া হচ্ছে। 

মঙ্গলবার (১১ এপ্রিল) যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নিল ও'ব্রায়েন বলেন, ’যারা আজীবন সিগারেট খান তাদের প্রতি তিনজনের দুজন ধূমপানজনিত সমস্যায় মৃত্যুবরণ করেন। যেসব পণ্য বিক্রি হয় সেগুলোর মধ্যে সিগারেটই একমাত্র পণ্য যা ঠিকঠাক মতো পান করলে আপনার মৃত্যু অবধারিত। তাই ধূমপান বন্ধে এই নীতি গ্রহণ করা হলো। 

ধূমপান বন্ধের অভিনব এ ধরনের উদ্যোগ বিশ্বে এটাই প্রথম। যুক্তরাজ্যের এই নীতির নাম দেওয়া হয়েছে স্যোয়েপ টু স্টপ। ১০ লাখ মানুষকে দেওয়ার অর্থ হলো প্রতি পাঁচজনের একজন ফ্রিতে বৈদ্যুতিক সিগারেট পাবেন।  

বিবিসি জানায়, ২০৩০ সালের মধ্যে ধূমপায়ীর সংখ্যা ৫ শতাংশের নিচে নামিয়ে আনতে চায় ইংল্যান্ড। এজন্য নানা ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে। বৈদ্যুতিক সিগারেট দেওয়া সেই ধরনের একটি উদ্যোগ।  

প্রাথমিকভাবে ইংল্যান্ডে চালু হওয়া স্যোয়েপ টু স্টপ নীতি আগামী দুবছরের মধ্যে যুক্তরাজ্যের অন্য অঞ্চল স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডেও চালু করার পরিকল্পনা রয়েছে। 

তবে দাতব্য সংস্থাগুলোর শঙ্কা, স্যোয়েপ টু স্টপ নীতির মাধ্যমে ধূমপান বন্ধ করা যাবে না। কারণ ধূমপান একটি আসক্তি। এ আসক্তি ঠেকাতে এই নীতি যথেষ্ট নয়। 

সূত্র : বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা