× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতে ১২ মিনিটে ৫০ লাখ কোটি রুপির বাজেট পাস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৩ ২১:৩৮ পিএম

হট্টগোলের মধ্যে শেষ হয় ভারতের বাজেট অধিবেশন। ৬ এপ্রিল লোকসভায়। ছবি: সংগৃহীত

হট্টগোলের মধ্যে শেষ হয় ভারতের বাজেট অধিবেশন। ৬ এপ্রিল লোকসভায়। ছবি: সংগৃহীত

ভারতে নতুন অর্থবছরের জন্য ৫০ লাখ কোটি রুপির বাজেট পাস হয়েছে মাত্র ১২ মিনিটে। বিরোধীদের আলোচনার সুযোগ দেওয়া হয়নি জানিয়ে বাজেট পাসের পুরো প্রক্রিয়াকে অগণতান্ত্রিক বলে মন্তব্য করেছেন কংগ্রেস ও অন্য বিরোধী দলের নেতরা।

ভারতের পার্লামেন্টের নিম্ন ও উচ্চকক্ষে গত ১৩ মার্চ থেকে বাজেট অধিবেশন শুরু হয়। অধিবেশনে অধিকাংশ সময় কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও আদানি গ্রুপ নিয়ে সরকার ও বিরোধী এমপিরা তর্ক-বিতর্ক করেছেন। এর মধ্যেই বৃহস্পতিবার (৬ এপ্রিল) পাস হয়ে গেল চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেট।

স্ক্রলডটইন জানায়, বাজেট অধিবেশনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এমপিদের দাবি ছিল, রাহুলকে জাতীর কাছে ক্ষমা চাইতে হবে। কারণ তিনি সম্প্রতি লন্ডনে এক বক্তৃতায় ভারতে গণতন্ত্র আক্রমণের শিকার হচ্ছে বলে মন্তব্য করেছেন। এটা বিশ্বের বৃহত্তম গনতন্ত্রের দেশটির ভাবমূর্তি নষ্ট করেছে। 

অন্যদিকে, কংগ্রেস ও অন্য বিরোধী দলগুলো মূলত দুটি বিষয়ে জোর দেয়। এক. রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার। দুই. আদানির গ্রুপের কর্মকাণ্ড খতিয়ে দেখার জন্য যৌথ সংসদীয় কমিটি গঠন। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কেরালায় এক জনসভায় ‘মোদি’ উপাধি নিয়ে হাস্য-রসাত্মক মন্তব্য করেন রাহুল। এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও নিম্নবর্ণের মানুষদের হেয় করা হয়েছে বলে গুজরাটের বিজেপির এক বিধায়ক মামলা করনে। সেই মামলায় মার্চের শুরুতে রাহুলের দুই বছরের কারাদণ্ড দেয় গুজরাটের সুরাটের একটি আদালত। এরপর সংবিধানের দোহায় দিয়ে বাতিল করা হয় রাহুলদের এমপি পদ। এটা নিয়ে ভারতের বিরোধীরা এক হয়ে বিবৃতি দেন।

ইতোমধ্যে ১৩ এপ্রিল পর্যন্ত রাহুলের আগাম জামিন মঞ্জু করা হয়েছে এবং কারাদণ্ড ৩০ দিনের জন্য স্থগিত করেছেন সুরাটের ওই আদালত। 

আর আদানি গ্রুপ শেয়ারবাজারে কারসাজি করে কোটি কোটি রুপি কামিয়েছে বলে সম্প্রতি দাবি করা হয় যুক্তরাষ্ট্রের হিন্ডেবার্গ রিসার্চের এক গবেষণায়। এরপর আদানি গ্রুপের শেয়ারদরে বড় ধাক্কা লাগে। আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অত্যন্ত ঘনিষ্ঠ।  

এসব বিষয়ে নিয়ে তীব্র অভিযোগ পাল্টা অভিযোগের মধ্যে বৃহস্পতিবার শেষ হয় ১ এপ্রিল থেকে শুরু হওয়া নতুন অর্থবছরের বাজেট সেশন। কিন্তু সেশনে বিরোধীদের আলোচনার সুযোগ দেওয়া হয়নি অভিযোগ করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, মাত্র ১২ মিনিটে ৫০ লাক কোটি রুপির বাজেট পাস হয়েছে। বিরোধী ১৮ থেকে ১৯টি দলকে বাজেট নিয়ে আলোচনার কোনো সুযোগই দেওয়া হয়নি। এটা চূড়ান্ত অগণতান্ত্রিক আচরণের উৎকৃষ্ট নমুনা। 

বাজেট নিয়ে আলোচনা করতে না দেওয়ায় বিরোধী দলের এমপিরা ওয়াক-আউট করে পার্লামেন্টের বিজয় চক থেকে প্রতিবাদ মিছিল বের করেন। 

সূত্র: স্ক্রলডটইন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা