× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে ফের টর্নেডোতে নিহত ২২

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩ ০৯:৩২ এএম

আপডেট : ০২ এপ্রিল ২০২৩ ০৯:৪১ এএম

টর্নেডোতে উল্টে গেছে গাড়ি, ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর। ছবি: সংগৃহীত

টর্নেডোতে উল্টে গেছে গাড়ি, ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর। ছবি: সংগৃহীত

তীব্র বাতাস ও ভারী বৃষ্টিপাতসহ শক্তিশালী টর্নেডোর তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য-পশ্চিমাঞ্চল। পূর্ব দিকে অগ্রসর হতে থাকা এ টর্নেডোতে অন্তত ২২ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অনেকেই। 

কর্মকর্তারা জানিয়েছেন, আরকানসাসে অন্তত পাঁচজন নিহত হয়েছে। শুক্রবার (৩১ মার্চ) এ টর্নেডো পুরো রাজ্য লণ্ডভণ্ড করে দেয়। এতে ধ্বংসাবশেষের মধ্যে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে।

এছাড়া কর্মকর্তারা ইলিনয়ে চারজন ও ইন্ডিয়ানাতে তিনজনের মৃত্যুর খবরও জানিয়েছেন। টেনেসি ডিপার্টমেন্ট অব হেলথ মিসিসিপি সীমান্তে ম্যাকনেরি কাউন্টিতে আবহাওয়াজনিত কারণে সাতজনের মৃত্যু নিশ্চিত করেছে।

টেনেসি ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির ডিরেক্টর প্যাট্রিক শিহান জানান, আরও বেশ কয়েকটি কাউন্টিতে টর্নেডো তাণ্ডব চালিয়েছে। তবে এতে কতজন হতাহত হয়েছে তা এখনও নির্ধারণ করা যায়নি।

বসন্তের এ সময়ে ঝড়ো আবহাওয়ার শুক্রবার যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অংশে টর্নেডো আকারে আছড়ে পড়ে। এতে টেক্সাস থেকে গ্রেট লেক পর্যন্ত মধ্যভাগকে তছনছ করে দেয় টর্নেডোটি।

দেশটির জাতীয় আবহাওয়া পরিষেবা শনিবার দেশটির পূর্ব তৃতীয়াংশ জুড়ে শক্তিশালী বজ্রঝড়ের সতর্কবার্তা দেয়। এ সময় প্রতি ঘণ্টা ১০০ কিমি  বেগে ঝোড়ো হাওয়া আঘাত হানতে পারে বলেও জানায়।

এদিকে শনিবার আরকানসাসের গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স জানান, রাজ্যে পাঁচজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছেন তিনি। লিটল রক থেকে প্রায় ১০০মাইল পূর্বে উইনে আরকানসাসের চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানান ক্রস কাউন্টি করোনার এলি লং।

পুলাস্কি কাউন্টির মুখপাত্র ম্যাডেলিন রবার্টস ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, নর্থ লিটল রকে একজন নিহত ও ৫০ জনেরও বেশি লোক আহত হয়েছেন।

লিটল রক, উইন ও আশেপাশের রাজ্যের কর্মকর্তারা জানান, ঝড়ের তাণ্ডবে উড়ে গেছে বেশকিছু বাড়ির ছাঁদ,েউল্টে যায় গাড়ি, গাছ ভেঙে বৈদ্যুতিক তার ছিঁড়ে গেছে, এতে আহত হন অনেকেই।

আরকানস রাজ্যের রাজধানী ও সবচেয়ে জনবহুল এলাকা লিটল রক। এখানে টর্নেডোর আঘাতের কারণে হতাহতের সংখ্যা বেশি এবং বেশকিছু বাড়িঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা