× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েলি হামলায় সামরিক উপদেষ্টা হারিয়ে প্রতিশোধের হুঙ্কার ইরানের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১১:০৮ এএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৩ ১১:১৫ এএম

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সদস্যরা। ছবি : সংগৃহীত

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সদস্যরা। ছবি : সংগৃহীত

সম্প্রতি সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এক কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়ে এর প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞার কথা বলেছে ইরান। তবে হামলার বিষয়ে এবং ইরানের হুমকির বিপরীতে কোনো প্রতিক্রিয়া জানায়নি ইসরায়েল।

ইরানি গণমাধ্যমে শুক্রবার (৩১ মার্চ) প্রচারিত এক বিবৃতিতে ইসরায়েলি হামলা সম্পর্কে আইআরজিসি বলেছে, ‘ইসলামী বিপ্লবী বাহিনীর সামরিক উপদেষ্টা ও অফিসারদের একজন, গার্ডসম্যান মিলাদ হায়দারি শহীদ হয়েছে।’

তেহরানের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে ইসরায়েলি হামলাকে অপরাধ হিসেবে উল্লেখ করে এটি ‘উত্তরবিহীন’ থাকবে না বলে জানানো হয়েছে।

শুক্রবার মধ্যরাতেই ইসরায়েলি ক্ষেপণাস্ত্রগুলো দামেস্কে আঘাত হানে। সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিতও করেছে। এ ঘটনার পরপরই সিরিয়া ও ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলার নিন্দা জানায়।  

২০১১ সালে সিরিয়ায় শুরু হওয়া গৃহযুদ্ধে শুরু থেকেই দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিয়ে আসছে ইরান। এতে দেশটিতে প্রভাব বিস্তারের পাশাপাশি সামরিক উপস্থিতিও বাড়িয়েছে আইআরজিসি। যদিও তেহরানের দাবি, গুটিকয়েক সামরিক উপদেষ্টাই সেখানে কাজ করেন। সিরিয়ায় ইরানের এই উপস্থিতি নিজেদের নিরাপত্তার জন্য হুমকি মনে করে ইসরায়েল। প্রায়ই ইসরায়েলি বিমান বাহিনী সিরিয়ার অভ্যন্তরে ইরানি ও হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা চালায়।

গত সপ্তাহে পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয় ইরান-সংযুক্ত মিলিশিয়ারা সিরিয়ায় ড্রোন হামলা চালিয়ে যুক্তরাষ্ট্রের একজন ঠিকাদারকে হত্যা করেছে। এর জবাবে সে সময় যুক্তরাষ্ট্রও সিরিয়ায় আইআরজিসির বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালায়।   

 

সূত্র : রাশিয়া টুডে 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা