× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চলতি মাসেই তুরস্ক সফরে যেতে পারেন পুতিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ১৬:৪৫ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৩ ১৭:০১ পিএম

তুরস্ক ন্যাটোভুক্ত দেশ হলেও রাশিয়ার সঙ্গে এর উষ্ণ সম্পর্ক রয়েছে।  ছবি : সংগৃহীত

তুরস্ক ন্যাটোভুক্ত দেশ হলেও রাশিয়ার সঙ্গে এর উষ্ণ সম্পর্ক রয়েছে। ছবি : সংগৃহীত

তুরস্কের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধনের জন্য দেশটিতে সফরে আসতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় টেলিভিশন চ্যানেল হারাবকে বুধবার (২৯ মার্চ) এমনটিই জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। যদিও পুতিনের সশরীরে উপস্থিতির বিষয়ে একেবারে নিশ্চিত করেননি তিনি।

এরদোয়ান বলেন, ‘রুশ নেতা হয় ব্যক্তিগতভাবে, নয়তো ভিডিও লিঙ্কের মাধ্যমে ২৭ এপ্রিল উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।‘ তবে এ বিষয়ে এখন পর্যন্ত মস্কোর পক্ষ থেকে কিছু জানানো হয়নি।  

আকুয়াতে তৈরি করা এই বিদ্যুৎকেন্দ্র রাশিয়ার পারমাণবিক উন্নয়ন সংস্থা রোসাটমের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে তৈরি করেছে তুরস্ক। আকুয়ার প্রথম চুল্লিটি এই বছরের শেষের দিকে চালু হতে চলেছে। তবে পুরো প্ল্যান্টটি চালু হওয়ার কথা রয়েছে ২০২৫ সালে। এতে থাকা মোট ৪টি চুল্লিতে ৪ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে।

সম্প্রতি ভ্লাদিমির পুতিন ও রিসেপ তাইয়েপ এরদোয়ান আকুয়া প্ল্যান্ট ও প্রাকৃতিক গ্যাসসম্পর্কিত প্রকৌশল প্রকল্পের সহযোগিতার বিষয়ে কথা বলেছেন। পাশাপাশি তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে রুশ সহায়তার জন্য পুতিনকে ধন্যবাদও জানান এরদোয়ান।

আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে। সেক্ষেত্রে তার তুরস্ক সফরে আন্তর্জাতিক প্রতিক্রিয়া সৃষ্টির শঙ্কা রয়েছে। তা আঙ্কারা কীভাবে মোকাবিলা করবে, এ বিষয়ে কিছু বলেননি এরদোয়ান।

তুরস্ক ন্যাটোভুক্ত দেশ হলেও রাশিয়ার সঙ্গে এর উষ্ণ সম্পর্ক রয়েছে। এমনকি ইউক্রেনে রুশ সামরিক অভিযানের পরেও মস্কোর বিরুদ্ধে কোনো কঠোর পদক্ষেপ নেয়নি দেশটি। এর বিপরীতে বেশ কয়েকবার মধ্যস্থতার ভূমিকায় দেখা গেছে এরদোয়ান নেতৃত্বাধীন তুরস্ককে। 


সূত্র : রাশিয়া টুডে 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা