× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিপাকে তালেবান, শঙ্কিত যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ০৯:১৮ এএম

লাঘমান প্রদেশের একটি রাস্তায় তালেবান যোদ্ধারা। ছবি : সংগৃহীত

লাঘমান প্রদেশের একটি রাস্তায় তালেবান যোদ্ধারা। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের ক্ষমতার গদিতে আসীন হওয়ার পর থেকেই ইসলামিক স্টেট খোরসান প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে ঝুঁকছে তালেবানরা। সেখানে রয়েছে আইএসএস-কে, ইসলামিক স্টেটের আফগানিস্তান সংশ্লিষ্ট দল। কিছুদিন পরপরই তাদের হামলার মুখে পড়তে হচ্ছে তালেবান কর্মকর্তাদের। 

চলতি বছরের ৯ মার্চ আত্মঘাতী বোমা হামলা চালায় ইসলামিক স্টেট গ্রুপ। সে হামলায় মারা যায় তালেবানের বালখ প্রদেশের গভর্নর মোহাম্মদ দাউদ মুজাম্মিল এবং আরও দুজন। তার এক দিন আগে দলটির যোদ্ধারা আফগানিস্তানের পশ্চিমের হেরাত প্রদেশের পানি সরবরাহ বিভাগের প্রধানকে হত্যা করে।

আর ১৫ মার্চ চেষ্টা করে পূর্ব প্রদেশে নানগারহারের জেলা গভর্নরকে হত্যা করার। মূল আইএসএসের মতো, আইএসএস-কে-এর লক্ষ্যও ইসলামিক অনুশাসনের নিজস্ব ব্যাখ্যার ভিত্তিতে বৈশ্বিক খেলাফত প্রতিষ্ঠার দিকে ধাবিত হওয়া।

বিশেষজ্ঞ অ্যান্ড্রু মাইনস এবং আমিরা জাদুন কয়েক বছর ধরেই ‘আইএসএস-কে’ নিয়ে গবেষণা করে আসছেন। তারা বলছেন, ২০১৫ সালে আইএস প্রতিষ্ঠা হওয়ার পর থেকে ওই অঞ্চলে যে পরিমাণ আক্রমণ চালানো হয়েছে, সে তুলনায় বর্তমানের হামলাগুলো নগণ্য।

প্রায়ই সরকারি এবং সামরিক ব্যক্তিদের হত্যার চেষ্টা করে থাকে আইএসএস-কে। গণমাধ্যম প্রভাবক, ধর্মীয় নেতা এবং অন্যান্য সরকারি কর্মকর্তাকেও লক্ষ্য করে অতীতে হামলা চালিয়েছে তারা। বড়মাপের কিছু হত্যা পরিকল্পনায় ব্যর্থও হয়েছে উগ্রবাদী এ গোষ্ঠী। যেমনÑ ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ ও সাবেক মার্কিন প্রতিরক্ষাকর্মী জেমস মাটিসকে ২০১৭ সালে হত্যার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় গোষ্ঠীটি। ২০২০ সালে আফগানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানি এবং ২০২১ সালে কাবুলে নিযুক্ত সাবেক মার্কিন কূটনীতিবিদ রস উইলসনকে হত্যার চেষ্টা করে তারা। কিন্তু আখেরে লাভ হয়নি। 

অন্যতম স্তম্ভ

বিশেষজ্ঞরা বলছেন, আইএস-কে-এর বিদ্রোহ মতবাদের মূল স্তম্ভগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণটি হলো হত্যাকাণ্ড। এটি তারা করে ভিন্ন ভিন্ন উদ্দেশ্যে। যেমনÑ হত্যাচেষ্টা সফল হলে বিরোধী দলের প্রধান সারির নেতাদের হাত থেকে রেহাই মেলে। বিদেশি প্রভাবের ক্ষেত্রেও এটি তাদের দাঁড়ানোর একটি সুযোগ করে দেয়। এ ছাড়াও এ ধরনের কর্মকাণ্ডের মধ্য দিয়ে নতুনদের দলে ভেড়ানোর সুযোগ পায় তারা। নিজ সদস্যদের মধ্যেও উদ্দীপনা তৈরি করতে পারে।

তবে এসব বাদেও অন্যতম বড় কারণটি হয়তো সমর্থন আদায়। এসব কর্মকাণ্ডের মধ্য দিয়ে ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের মূল নেতৃস্থানীয়দের দৃষ্টি আকর্ষণ করতে পারে আইএসএস-কে। নেতারা বুঝে নেয়, আঞ্চলিক ওই শাখার তহবিল ও সমর্থন প্রয়োজন।

ফলে নিজেদের সফল অভিযানের স্তুতি গেয়ে চিঠি লিখে তা প্রায়ই পাঠানো হয় মূল নেতৃস্থানীয়দের কাছে। ২০২১ সালের আগস্টে কাবুল বিমানবন্দরে হামলার পর পুরস্কার ও বিনিয়োগ হিসেবে শীর্ষ ইসলামিক স্টেট নেতাদের কাছ থেকে নগদ অর্থ সহায়তা পেয়েছিল আইএসএস-কে। 

প্রসঙ্গ যুক্তরাষ্ট্র

আইএসএস-কে বিদ্রোহ আফগানিস্তানে যতই দৃঢ় থেকে দৃঢ়তর হবে, ততই মাথাব্যথা বাড়বে যুক্তরাষ্ট্রের। কারণ এটি তাদের ও পশ্চিমা সুরক্ষা স্বার্থের ওপর প্রভাব ফেলবে। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত এক মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে, আইএসআইএস-কে এর পশ্চিমে আক্রমণ চালানোর দুরভিসন্ধি রয়েছে।

অন্যদিকে, ১৬ মার্চ ইউএস সেন্টকম কমান্ডার জেনারেল মাইকেল কুরিল্লা জানান, ছয় মাসেরও কম সময়ের মধ্যে আফগানিস্তানের বাইরের মার্কিন ও পশ্চিমা স্বার্থে আক্রমণ চালাতে পারবে আইএস। বিশেষজ্ঞরা বলছেন, এ মূল্যায়ন যথাযথ কি না, তা বিচারের সুযোগ না থাকলেও এতটুকু স্পষ্ট যে, আফগানিস্তানে আইএসআইএস-কে-এর ক্রমবর্ধমান হুমকি তালেবানরা একা সামাল দিতে পারবে না।

সূত্র : এশিয়া টাইমস 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা