× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইরান পরমাণু আলোচনার সময়সীমা নির্ধারণ করতে পারে : আমির-আব্দুল্লাহিয়ান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ০৮:৩৩ এএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। ছবি : সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। ছবি : সংগৃহীত

বিশ্বশক্তির সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুদ্ধারের লক্ষ্যে আলোচনা ফের শুরুর জন্য একটি সময়সীমা নির্ধারণ করতে পারে ইরান।

আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

তিনি বলেন, ‘পার্লামেন্টের মাধ্যমে এই পদক্ষেপটি নেওয়া হতে পারে, কারণ তেহরানের কিছু রাজনীতিবিদ ওই আলোচনা শুরু করা নিয়ে ক্রমশ অধৈর্য হয়ে উঠছেন।’

হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান ওই পারমাণবিক চুক্তি বা জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশনের (জেসিপিওএ) কথা উল্লেখ করে বলেন, ‘যুক্তরাষ্ট্র ২০১৮ সালে চুক্তিটি একতরফাভাবে পরিত্যাগ করেছিল।’ 

আমির-আব্দুল্লাহিয়ানের মতে, ইরানের কিছু দল এমন প্রস্তাব এবং আইন প্রণয়নের জন্য চাপ দিচ্ছে, যা আলোচনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সরকারের কাজকে ‘আরও কঠিন’ করে তুলতে পারে।

তিনি বলেন, ‘জেসিপিওএ-তে ফিরে আসার জন্য আলোচনার পথ চিরদিন খোলা থাকবে না।’

শেষবার ইরানের রক্ষণশীল সংসদ পারমাণবিক চুক্তি সংক্রান্ত আইন পাস করেছিল ২০২০ সালের শেষের দিকে, যখন এটি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য একটি সময়সীমা নির্ধারণ করেছিল। 

কিন্তু, যুক্তরাষ্ট্র প্রতিশ্রতি অনুযায়ী নিষেধাজ্ঞা তুলে না নেওয়ায় ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির প্রশাসন ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বাড়িয়ে দেয় এবং পারমাণবিক স্থাপনা পরিদর্শন সীমিত করে।

প্রেসিন্টে ইব্রাহিম রাইসির প্রশাসন রাজনৈতিকভাবে সংসদের সঙ্গে অনেক ঘনিষ্ঠ, ঐক্যবদ্ধ এবং উভয়েই প্রায় দুই বছর আগে শুরু হওয়া আলোচনায় ভাল ফলাফল না হওয়ার জন্য বারবার ওয়াশিংটনকে দায়ী করেছে।

এদিকে, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন দেশব্যাপী বিক্ষোভের প্রতিক্রিয়ার জন্য এবং ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়াকে সশস্ত্র ড্রোন সরবরাহ করার অভিযোগে ইরানের উপর বহু দফা অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে। যদিও ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র দেওয়ার কথা অস্বীকার করেছে তেহরান।

আমির-আব্দুল্লাহিয়ান তেহরানের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন বলেন, গত কয়েক মাস ধরে ইরানে ‘দাঙ্গার’ পেছনে রয়েছে পশ্চিমা শক্তি। তিনি পরমাণু আলোচনায় বাধা দেওয়ার জন্যও এই পশ্চিমা শক্তিকে দায়ী করেন।

তিনি বলেন, ‘আমরা এখন এমন এক পর্যায়ে আছি, যেখানে যুক্তরাষ্ট্র বাস্তবসম্মতভাবে কাজ করার শর্তে একটি চুক্তির আওতায় আসতে পারে।’

পররাষ্ট্রমন্ত্রীর মতে, আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে প্রযুক্তিগত আলোচনা অব্যাহত রয়েছে এবং তেহরান বৈশ্বিক পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার সঙ্গে সহযোগিতা বজায় রাখার পরিকল্পনা করছে। তবে কোনো পক্ষই আলোচনার বিষয়ে সুনির্দিষ্ট বিবরণ দেয়নি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দী বিনিময় প্রসঙ্গে আমির-আব্দুল্লাহিয়ান বলেন, ‘আমরা এটিকে জেসিপিওএ’র সঙ্গে মিলিয়ে ফেলিনি। তবে কিছু প্রযুক্তিগত সমস্যা রয়েছে, যা কাটিয়ে উঠলে আমি আশা করি ভাল ফলাফলের দিকে নিয়ে যাবে।’

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা