× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সেই স্থান থেকেই প্রচারণা শুরু করবেন রাহুল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ১৯:১৪ পিএম

আপডেট : ০২ এপ্রিল ২০২৩ ১৭:৪২ পিএম

রাহুল গান্ধী। ছবি : সংগৃহীত

রাহুল গান্ধী। ছবি : সংগৃহীত

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী কর্ণাটকের কোলার নামক জায়গা থেকে রাজ্যটির বিধানসভা নির্বাচনের প্রচারণা শুরু করবেন। এই স্থানেই ২০১৯ সালে মোদি পদবি নিয়ে মন্তব্য করেছিলেন তিনি। ওই কারণে সম্প্রতি রাহুলকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। হারিয়েছেন লোকসভার সদস্যপদ। 

কর্ণাটকের কংগ্রেস প্রধান ডি কে শিবকুমার বুধবার (২৯ মার্চ) এক বিবৃতিতে বলেন, রাহুল গান্ধীকে আমরা অনুরোধ করেছি। তিনি কোলারে ফিরবেন। এখান থেকে বিধানসভা নির্বাচনের প্রচারণা শুরু করবেন। তার যে মন্তব্যকে ধরে আজ শোরগোল হচ্ছে, তা তিনি এখানে দিয়েছিলেন। 

এনডিটিভি জানায়, ১০ এপ্রিল কর্ণাটকের বিধানসভা নির্বাচন। এবারের নির্বাচনে সেখানে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। রাজ্যটির কোলারে ৫ এপ্রিল বড় ধরনের একটি র‌্যালির নেতৃত্ব দেবেন রাহুল গান্ধী। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কোলারে এক জনসভায় রাহুল গান্ধী মন্তব্য করেন, আমি জানি না কেন সব চোরের নাম মোদি হয়? নীরব মোদি, ললিত মোদি বা নরেন্দ্র মোদির নাম খেয়াল করলেই বিষয়টি আপনারা আঁচ করতে পারবেন।

রাহুলের উল্লিখিত ব্যক্তিদের মধ্যে নীরব মোদি একজন পলাতক ব্যবসায়ী। পাঞ্জাবের জাতীয় ব্যাংক থেকে অন্যায্যভাবে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আর ললিত মোদি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সাবেক প্রধান। বিশেষ অভিযোগে তাকে ভারতের ক্রিকেট পরিচালনা পরিষদ থেকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে।

রাহুল গান্ধীর ওই মন্তব্যের পর বিজেপির আইনপ্রণেতা পূর্ণেশ মোদি একটি মানহানি মামলা করেন। সেই মামলার ভিত্তিতে ২৩ মার্চ সুরাটের আদালত রাহুলকে দুই বছরের কারাদণ্ড দেন।

তবে ওই মামলায় রাহুলের জামিন মঞ্জুর করা হয়েছে এবং তার গ্রেপ্তার ৩০ দিন পর্যন্ত স্থগিত করা হয়েছে। এ সময়ের মধ্যে রাহুল গান্ধী সুপ্রিম কোর্টে আপিল করতে পারবেন। সুপ্রিম কোর্ট সুরাট আদালতের রায় বাতিল করে দিলে রাহুল গান্ধী লোকসভার সদস্যপদ ফিরে পাবেন।

কারাদণ্ডের পরের দিন ২৪ মার্চ রাহুলের লোকসভার সদস্যপদ বাতিল করা হয়। কারণ ভারতের সংবিধান অনুযায়ী কারাদণ্ড পাওয়া কোনো ব্যক্তির লোকসভার সদস্য হওয়া অবৈধ। 

রাহুলের কারাদণ্ড ও লোকসভার সদস্যপদ বাতিল নিয়ে বিরোধীরা একাট্টা হয়েছেন। ১৭টি দল এক হয়ে বিবৃতি দিয়েছে। 

সূত্র : এনডিটিভি, স্ক্রলডটইন


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা