× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেন শান্তি প্রস্তাব নিয়ে আলোচনা করতে চীনে স্পেনের প্রধানমন্ত্রী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ১৬:৫৭ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১৭:০৪ পিএম

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ (বাঁয়ে) ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০১৮ সালে মাদ্রিদে। ছবি : সংগৃহীত

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ (বাঁয়ে) ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০১৮ সালে মাদ্রিদে। ছবি : সংগৃহীত

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বুধবার (২৯ মার্চ) বেইজিং পৌঁছেছেন। তিন দিনের সফরে তিনি প্রেসিডেন্ট শি জিনপিংসহ চীনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর ও দ্বিপক্ষীয় বাণিজ্য ইত্যাদি নিয়ে তারা আলোচনা করবেন। কিন্তু ইউক্রেনে শান্তি ফেরাতে চীনের প্রস্তাব নিয়ে আলোচনা করতেই সানচেজ বেইজিং সফরে গেছেন বলে জানা গেছে।

আলজাজিরা জানায়, আগামী জুলাইয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্সি পালন করবে স্পেন। সে সুযোগ কাজে লাগিয়ে ইউক্রেন যুদ্ধ বন্ধে বড় ধরনের অবদান রাখতে চায় দেশটি। এজন্য চীনের মতো আন্তর্জাতিক শক্তিকে পাশে চান সানচেজ।

লাতিন আমেরিকান নেতাদের সঙ্গে বৈঠক শেষে শনিবার (২৫ মার্চ) এক সংবাদ সম্মেলনে পেদ্রো সানচেজ বলেন, ইউক্রেনে শান্তি ফেরানোটা জরুরি হয়ে পড়েছে। আমরা ন্যায্য মীমাংসার মধ্য দিয়ে স্থায়ী শান্তি চাই। ন্যায্য বলতে আমরা ইউক্রেন ভূখণ্ডের অখণ্ডতার কথা বলছি।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ বন্ধের প্রস্তাব নিয়ে আন্তর্জাতিক মহলের কাছে ১২ দফা পেশ করে চীন। এ দিনই ইউক্রেনে রুশ হামলা এক বছর পূর্ণ হয়। চীনের প্রস্তাব নিয়ে ‍যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা সন্দেহ প্রকাশ করলেও খোদ ইউক্রেন ও রাশিয়া প্রস্তাবটি নিয়ে আগ্রহ প্রকাশ করেছে।

বিশেষজ্ঞদের একাংশের ধারণা, ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের প্রস্তাব কাজ করতে পারে। কারণ চীনা প্রস্তাবের অন্য দুর্বলতা থাকলে কিয়েভের মূল দাবি ভূখণ্ডের অখণ্ডতার কথা বলা হয়েছে।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা