× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেক্সিকোর অভিবাসী কেন্দ্রে অগ্নিকাণ্ডে নিহত বেড়ে ৪০

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ১৬:১৪ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১৭:১৬ পিএম

আগুন নেভাতে চেষ্টা করছেন দমকল বাহিনীর সদস্যরা। ২৭ মার্চ তোলা। ছবি : সংগৃহীত

আগুন নেভাতে চেষ্টা করছেন দমকল বাহিনীর সদস্যরা। ২৭ মার্চ তোলা। ছবি : সংগৃহীত

মেক্সিকোর একটি অভিবাসী প্রক্রিয়াকরণ কেন্দ্রে আগুন লেগে অন্তত ৪০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২৯ জন। স্থানীয় সময় সোমবার (২৭ মার্চ) এ ঘটনা ঘটে। 

জানা গেছে, মধ্য ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে থেকে হাজার হাজার অভিবাসীপ্রত্যাশী সম্প্রতি যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে জড়ো হয়। যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি না থাকায় সেখানে অস্থানীয় অভিবাসী কেন্দ্রে তারা মানবেতর জীবন-যাপন করছিল। অভিবাসী কেন্দ্রগুলো রিও গ্র্যান্ডে নদী থেকে শুরু করে এল পাসো ও টেক্সাস পর্যন্ত বিস্তৃত। 

রিও গ্র্যান্ডে এমন একটি অভিবাসী প্রক্রিয়াকরণ কেন্দ্র সিউদাদ জুয়ারেজ। স্থানীয় সময় সোমবার রাত ১০টার এই কেন্দ্রেই আগুন লাগে।

নিহতদের মধ্যে গুয়াতেমালা, হন্ডুরাস, ভেনিজুয়েলা, এল সালভাদর, কলম্বিয়া এবং ইকুয়েডরের নাগরিক রয়েছে বলে উল্লেখ করা হয়েছে বিবিসির প্রতিবেদনে। তবে নিহতদের ২৮ জন নিজ দেশের নাগরিক বলে জানিয়েছেন গুয়াতেমালার পররাষ্ট্রমন্ত্রী মারিও বুকারো।  

অভিবাসী প্রবেশ ঠেকাতে করোনাকালে ট্রাম্প প্রশাসন ‘টাইটেল-৪২’ নামের একটি আইন করে। এতে ‘সংক্রামক রোগ’ বিস্তারের অজুহাতে অভিবাসী প্রবেশ সীমিত করে দেশটি। বাইডেন প্রশাসন আইনটি বাতিলের ঘোষণা দিলেও এখনও করেনি। মানবাধিকার সংস্থাগুলো আইনটির সমালোচনা করছে। 

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা