× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাপান সাগরে সুপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল রাশিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৩:৩৩ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৩ ১৪:৩৯ পিএম

জাপান সাগরে রুশ নৌবহর। ২০১৭ সালে ফিলিপাইনের ম্যানিলা বন্দরে। ছবি : সংগৃহীত

জাপান সাগরে রুশ নৌবহর। ২০১৭ সালে ফিলিপাইনের ম্যানিলা বন্দরে। ছবি : সংগৃহীত

জাপান সাগরে দুটি সুপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। ক্ষেপণাস্ত্র দুটি নির্দিষ্ট লক্ষ্যে সফলভাবে আঘাত হেনেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার (২৮ মার্চ) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয় : জাপান সাগরে আমাদের নৌবহর ভারিয়াগের দুটি জাহাজ থেকে দুটি মস্কিত সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়েছে। মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র দুটি ৬২ মাইল দূরের লক্ষ্যে সফলভাবে আঘাত হেনেছে। ক্ষেপণাস্ত্র দুটি প্রচলিত ও পারমাণবিক বোমা বহনে সক্ষম।

জাপান সাগরের যে অংশ থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে তা পিটার দ্য গ্রেট বে নামে পরিচিত। এটি রাশিয়ার নিয়ন্ত্রণাধীন।

রুশ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাপানের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে আলজাজিরার এক প্রতিবেদনে।

তবে সম্প্রতি জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি বলেছেন, জাপান সীমান্তে রাশিয়ার সামরিক কার্যক্রম বেড়েছে। এসব মোকাবিলায় যথাযথভাবে প্রস্তুত থাকবে টোকিও।

সুপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর এক সপ্তাহ আগে রাশিয়ার কিছু বোমারু বিমান জাপান সাগরে প্রায় সাত ঘণ্টা মহড়া চালায়।

বিমান মহড়ার প্রায় কাছাকাছি সময়ে জাপান সাগরে ডুবোজাহাজ থেকে কালিব্র ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়ে রাশিয়া। এটি ৬২০ মাইল দূরের লক্ষ্যে সফলভাবে আঘাত হানে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপান সাগরের কিছু দ্বীপের মালিকানা নিয়ে রাশিয়া ও জাপানের মধ্যে নতুন করে দ্বন্দ্ব শুরু হয়। জাপান সাগরের কুরিল দ্বীপপুঞ্জ নিজেদের দাবি করে রাশিয়া। তা প্রায় মেনে কুরিলের তার কিছু অংশ এখনও নিজের মনে করে জাপান।

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা