× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাবুলে নারী শিক্ষা বিষয়ক কর্মীকে গ্রেপ্তারের অভিযোগ জাতিসংঘের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১২:৪৮ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৩ ১৩:৫৩ পিএম

বিশিষ্ট আফগান নারী শিক্ষা বিষয়ক কর্মী মতিউল্লাহ ওয়েসা। ছবি : সংগৃহীত

বিশিষ্ট আফগান নারী শিক্ষা বিষয়ক কর্মী মতিউল্লাহ ওয়েসা। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে চলতি সপ্তাহে দেশটির বিশিষ্ট নারী শিক্ষা বিষয়ক কর্মী মতিউল্লাহ ওয়েসাকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেছে জাতিসংঘ।

মঙ্গলবার (২৮ মার্চ) জাতিসংঘ এ অভিযোগের পাশাপাশি মতিউল্লাহকে গ্রেপ্তারের কারণ ব্যাখ্যা করার আহ্বান জানিয়েছে তালেবান কর্তৃপক্ষকে।

তবে এ বিষয়ে তালেবান প্রশাসনের তথ্য মন্ত্রণালয় ও গোয়েন্দা সংস্থার মুখপাত্র তাৎক্ষণিকভাবে কোনো ধরনের মন্তব্য করেননি। এমনকি ওই কর্মীকে গ্রেপ্তারের বিষয়টিও নিশ্চিত করেননি।

আফগানিস্তানে জাতিসংঘ মিশনের (ইউএনএএমএ) এক বিবৃতিতে জানানো হয়, ‘পেন পাথের প্রধান ও নারীদের শিক্ষা বিষয়ক কর্মী মতিউল্লাহ ওয়েসাকে সোমবার কাবুলে গ্রেপ্তার করা হয়েছে। ইউএনএএমএ যথাযথ কর্তৃপক্ষের কাছে তার অবস্থান, তাকে গ্রেপ্তারের কারণ ও তার আইনি প্রতিনিধিত্ব এবং পরিবারের সঙ্গে যোগাযোগের বিষয়টি নিশ্চিত করার জন্য আহ্বান জানাচ্ছে।’

কান্দাহারের দক্ষিণাঞ্চলীয় প্রদেশের বাসিন্দা মতিউল্লাহ ওয়েসা। বছরের পর বছর ধরে তিনি নারীদের শিক্ষার পক্ষে কথা বলে আসছেন। বিশেষত রক্ষণশীল গ্রামীণ এলাকায়, যেখানে এখনও নারী শিক্ষার পরিষেবা পৌঁছেনি।

তিনি সেসব প্রত্যন্ত গ্রামে গিয়ে গ্রামের আদিবাসী প্রবীণ ও বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে বৈঠক করেন। তাদের স্কুল খুলতে উৎসাহিত করেন এবং নিজের সংগঠন পেন পাথের পক্ষ থেকে এসব স্কুলে বই বিতরণ করেন এবং ভ্রাম্যমাণ লাইব্রেরি তৈরি করে দেন।

কিন্তু তালেবান প্রশাসন ক্ষমতায় আসার পর থেকেই নারীদের অধিকারে খড়্গহস্ত হয়ে ওঠে। এর মধ্যে নারীদের কর্মক্ষেত্রে নিষিদ্ধ করা, একা ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। পাশাপাশি নারীদের মাধ্যমিক স্কুল ও বিশ্ববিদ্যালয়ে যাওয়া নিষিদ্ধ করেছে।

তালেবান কর্মকর্তারা জানান, তারা নারীদের স্কুলগুলো পুনরায় খোলার জন্য কাজ করছে, তবে কবে নাগাদ সে কাজ শেষ হবে তা জানায়নি।

গত বছর ওয়েসা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তার সব সাংগঠনিক কাজ রাজনৈতিক হস্তক্ষেপমুক্ত ও নিরপেক্ষ। তার লক্ষ্য কেবল গ্রামের প্রত্যন্ত সম্প্রদায়গুলোকে নারী শিক্ষায় উৎসাহিত করতে সহায়তা করা।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা