× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পারমাণবিক অস্ত্রের উৎপাদন বাড়ানোর আহ্বান কিম জং উনের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১২:০৯ পিএম

আপডেট : ২৮ মার্চ ২০২৩ ১২:৫০ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন মঙ্গলবার (২৮ মার্চ) পারমাণবিক অস্ত্রের উৎপাদন সম্প্রসারণ এবং আরও শক্তিশালী অস্ত্র তৈরি করার আহ্বান জানিয়েছেন।

খবরটি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)।

কেসিএনএ এক প্রতিবেদনে জানিয়েছে, কিমের ‘দ্রুতগতিতে’ পরমাণু অস্ত্র উৎপাদন বাড়ানোর ওই ঘোষণা একই দিনে এলো, যেদিন (মঙ্গলবার) যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি স্ট্রাইক গ্রুপের দক্ষিণ কোরিয়ায় পা রাখার কথা রয়েছে।

কেসিএনএ জানিয়েছে, দেশটির পারমাণবিক অস্ত্র ইনস্টিটিউটের কর্মকর্তারা কিমকে ব্রিফ করেছেন যে, ‘উত্তর কোরিয়াকে যেকোনো সময় এবং যেকোনো জায়গায় তার পারমাণবিক অস্ত্র ব্যবহার করার জন্য প্রস্তুত করা উচিত।’

কিম কর্মকর্তাদের পরিকল্পনাটি পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়নের জন্য অস্ত্র-গ্রেডের পারমাণবিক উপকরণের উৎপাদনকে সম্প্রসারিত করার জন্য এবং পারমাণবিক অস্ত্রাগার দ্রুত বৃদ্ধি করার জন্য আহ্বান জানান।

কেসিএনএ আরও জানিয়েছে, কিম শক্তিশালী পারমাণবিক অস্ত্র তৈরি করা চালিয়ে যেতে উৎসাহিত করেছেন।

এদিকে কিম বলেছেন, উত্তর কোরিয়া তার পারমাণবিক অস্ত্রব্যবস্থাকে ‘নিষ্পাপভাবে’ প্রস্তুত করেছে। এতে করে শত্রুরা আমাদের ভয় করবে এবং আমাদের রাষ্ট্রীয় সার্বভৌমত্ব ব্যবস্থা এবং জনগণকে উস্কে দেওয়ার সাহস করবে না।’

উত্তর কোরিয়া গত বছর নিজেকে একটি ‘অপরিবর্তনীয়’ পারমাণবিক শক্তি হিসেবে ঘোষণা করেছে এবং কিম সম্প্রতি কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ অন্যান্য অস্ত্র উৎপাদন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

দেশটি তার পারমাণবিক অস্ত্রের জন্য তার উৎক্ষেপণ পদ্ধতিকে বৈচিত্র্যময় করার চেষ্টা করছে এবং তারা মঙ্গলবার দাবি করেছে যে, তারা ড্রোনের মাধ্যমে পানির নিচে পারমাণবিক হামলার দ্বিতীয় সফল পরীক্ষা চালিয়েছে।

নতুন অস্ত্রটি গত সোমবার ভোরে উত্তর হামগিয়ং প্রদেশের জলের নিচে একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। পরীক্ষাটি সমস্ত কৌশলগত যোগ্যতার পাশাপাশি অস্ত্র ব্যবস্থায় নিরাপত্তা ও নির্ভরযোগ্যতা প্রমাণ করেছে।

কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে পারমাণবিক হামলার অনুকরণ করে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী গত সোমবার একটি ফায়ারিং মহড়াও করেছে।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা