× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্কটল্যান্ডের প্রথম মুসলিম নেতা হলেন হামজা ইউসুফ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১০:০৮ এএম

আপডেট : ২৮ মার্চ ২০২৩ ১২:৩৭ পিএম

হামজা ইউসুফ। ছবি : সংগৃহীত

হামজা ইউসুফ। ছবি : সংগৃহীত

স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) প্রথম মুসলিম নেতা হলেন হামজা ইউসুফ। এর মধ্য দিয়ে যুক্তরাজ্যের কোনো বড় রাজনৈতিক দলের প্রথম মুসলমান নেতা হলেন তিনি। শুধু তাই নয়, কিছু আনুষ্ঠানিকতা শেষে স্কটল্যান্ডের প্রথম মুসলমান ফার্স্ট মিনিস্টারও হতে যাচ্ছেন এসএনপির এই নতুন নেতা।

সোমবার (২৭ মার্চ) এসএনপি প্রধান নির্বাচিত হওয়ার পর হামজা ইউসুফ বলেন, এসএনপি প্রধান নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে আমরা আজ এই বার্তাটি স্পষ্ট করতে পারলাম, যে রাষ্ট্রকে তুমি স্বদেশ মনে কর তার নেতা হওয়ার জন্য তোমার গায়ের রঙ, ধর্মবিশ্বাস কোনো বাধা নয়।

৩৭ বছর বয়সি ইউসুফ যখন এসব কথা বলছিলেন তখন অদূরে দাঁড়িয়ে থাকা তার মা ও স্ত্রী আবেগাপ্লুত হয়ে কান্নায় ভেঙে পড়েন।

স্কটল্যান্ডে নিজের প্রথম উত্তরসূরিদের কথা স্মরণ করে ইউসুফ বলেন, গত শতাব্দীর ৬০-এর দশকে পাকিস্তান থেকে আমার দাদি-দাদা এ দেশে এসেছিলেন। তারা ভাঙা ভাঙা ইংরেজি বলতে পারতেন। তারা তাদের সবচেয়ে লাগামহীন স্বপ্নেও হয়তো ভাবতে পারেননি যে, তাদের নাতি কোনো দিন স্কটল্যান্ডের বড় কোনো পার্টির প্রধান হবেন।

বার্তা সংস্থা এএফপি জানায়, ইউসুফ এসএনপির সদ্যসাবেক প্রধান নিকোলা স্টারজনের স্থলাভিষিক্ত হবেন। আট বছরের বেশি সময় পার্টি ও স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টারের দায়িত্ব পালন শেষে সম্প্রতি পদত্যাগের ঘোষণা দেন স্টারজন। এরপর এসএনপির পরবর্তী নেতা নির্বাচনের দৌড়ঝাঁপ শুরু হয়। কয়েক সপ্তাহের সেই দৌড় শেষে এসএনপি প্রধান হলেন ইউসুফ। 

পরবর্তী ফার্স্ট মিনিস্টার নির্বাচনের জন্য মঙ্গলবার (২৮ মার্চ) স্কটল্যান্ডের পার্লামেন্টে ভোটাভুটি হবে। সেখানে সংখ্যাগরিষ্ঠ ভোট পেলে যুক্তরাজ্যের আধাস্বায়ত্তশাসিত অঞ্চলটির প্রথম মুসলমান ফার্স্ট মিনিস্টার হবেন ইউসুফ।

স্বাস্থ্য ও শিক্ষা খাতের চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি স্কটল্যান্ডের স্বাধীনতার দাবি এগিয়ে নিতে পারা হামজা ইউসুফের প্রধানতম চ্যালেঞ্জ।

এসএনপি প্রধান নির্বাচিত হওয়ার পর দেওয়া প্রথম ভাষণে সেই চ্যালেঞ্জের দিকে ইঙ্গিত দিয়েছেন ইউসুফ। তিনি বলেছেন, আমাদের প্রজন্মকালের মধ্যেই স্কটল্যান্ডকে স্বাধীন দেখতে চাই। সেভাবেই আমাদের কর্মপরিকল্পনা সাজাতে হবে।

সূত্র : এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা