× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মারা গেছে ‘মোদির’ চিতা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩ ২২:৩৫ পিএম

আপডেট : ২৭ মার্চ ২০২৩ ২২:৩৭ পিএম

কিডনি রোগে আক্রান্ত হয়ে মারা গেছে সাশা নামের নারী চিতাটি। ছবি: সংগৃহীত

কিডনি রোগে আক্রান্ত হয়ে মারা গেছে সাশা নামের নারী চিতাটি। ছবি: সংগৃহীত

নামিবিয়া থেকে ভারতে গত বছর আটটি চিতা আনা হয়। এর মধ্যে সাশা নামের একটি নারী চিতা সোমবার মারা গেছে। কিডনি রোগে চিতাটির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দক্ষিণ আফ্রিকার দেশ নামিবিয়া থেকে আনা চিতাগুলো প্রাথমিকভাবে মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে রাখা হয়। গত ১৭ সেপ্টেম্বর নিজের জন্মদিনে চিতাগুলো পার্কে অবমুক্ত করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই এগুলোকে মোদির চিতা বলা হয়। 

পার্ক কর্তৃপক্ষ সোমবার (২৭ মার্চ) এক বিবৃতিতে জানায়, মৃত সাশার বয়স পাঁচ বছর। একই বয়সি আরেকটি নারী চিতা রয়েছে। মৃত চিতাটি গত জানুয়ারি থেকে অসুস্থ হয়ে পড়ে। এরপর থেকে তাকে বিষণ্ন দেখাচ্ছিল। 

এ অবস্থায় নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় চিতাটির পানিশূন্যতা ধরা পড়ে। শনাক্ত হয় কিডনিজনিত রোগ। এরপর তার চিকিৎসা চলছিল। সম্প্রতি এক রক্ত পরীক্ষায় দেখা যায়, সাশার দৈনিক ক্রিয়েটিন বা বর্জ্যের পরিমাণ অনেক বেশি। এটা কিডনি সমস্যার প্রধানতম লক্ষণ। 

নামিবিয়ান চিতা এক সময় ভারতেও ছিল। কিন্তু ৭০ বছর ধরে ভারতে এই চিতার আর দেখা মিলছে না। এ অবস্থায় এই প্রজাতির চিতাটিকে ভারতে ফেরাতে নামিবিয়া থেকে চিতাগুলো আনা হয়। 

এনডিটিভি জানায়, শুধু নামিবিয়া নয় আফ্রিকার অন্য দেশ থেকেও চিতা আনছে ভারত। গত ১৮ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে আরও ১২টি চিতা আনা হয়। এর মধ্যে সাতটি পুরুষ ও পাঁচটি নারী। এ চিতাগুলোও কেএনপিতে রাখা হয়েছে। এখন সেখানে মোট ১৯টি চিতা রয়েছে। 

সূত্র: এনডিটিভি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা