× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুতিনকে চীন সফরের আমন্ত্রণ জানালেন শি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৪:৫৯ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৬:০৪ পিএম

করমর্দন করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : এএফপি

করমর্দন করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : এএফপি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এই বছর চীন সফরের আমন্ত্রণ জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মস্কোতে দুই নেতার মধ্যে মঙ্গলবার (২১ মার্চ) দ্বিতীয় দফা আলোচনার আগে পুতিনকে বেইজিং সফরের ওই আমন্ত্রণ জানান শি। বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার সংবাদ সংস্থাগুলো।

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনের সঙ্গে এক বৈঠকে শি বলেন, ‘গতকাল (সোমবার) আমি প্রেসিডেন্ট পুতিনকে তার জন্য সুবিধাজনক সময়ে এই বছর চীন সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছি।’

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার দ্বিতীয় দিনের আলোচনায় বসবেন। কারণ পুতিন বলেছেন, তিনি ইউক্রেনের যুদ্ধের বিষয়ে চীনের প্রস্তাব নিয়ে উন্মুক্ত আলোচনা করার জন্য প্রস্তুত।

হেগের একটি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল ইউক্রেনের শিশুদের বেআইনিভাবে নির্বাসনের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার কয়েকদিন পরে মস্কোতে শির তিন দিনের সফর পুতিনের জন্য একটি বিরাট বিজয় বলে মনে করা হচ্ছে। 

সোমবার পুতিন এবং শি একে অপরকে ‘প্রিয় বন্ধু’ বলে সম্বোধন করে আড়াই ঘণ্টাব্যাপী আলোচনা করেছেন। একটি ব্যতিক্রমী পদক্ষেপে পুতিন আলোচনার পরে শিকে তার গাড়িতে নিয়ে যান এবং দুজনকে এক সঙ্গে হাসতে দেখা যায়।

প্রথম দফা বৈঠকের সময় রাশিয়ান নেতা বলেন, তিনি ইউক্রেনের বিষয়ে আলোচনায় আগ্রহী এবং বেইজিংয়ের ১২ দফা প্রস্তাব মানতে সম্মত। ওই প্রস্তাবের মধ্যে সংলাপ এবং সমস্ত দেশের আঞ্চলিক সার্বভৌমত্বের প্রতি সম্মানের আহ্বান রয়েছে।

চীন নিজেকে একটি নিরপেক্ষ দেশ হিসেবে তুলে ধরতে চেয়েছে। কিন্তু ওয়াশিংটন সতর্ক করেছে বেইজিংয়ের পদক্ষেপ মস্কোকে সাহায্য করার জন্য একটি ‘অচল কৌশল’ হতে পারে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, চীনা নেতার মস্কো সফর ইঙ্গিত করে ইউক্রেনের প্রতি সংঘটিত নৃশংসতার জন্য প্রেসিডেন্ট পুতিনকে জবাবদিহি করার জন্য চীন কোনো দায়বোধ করে না।

তিনি বলেন, ‘এমনকি নিন্দা করার পরিবর্তে এটি রাশিয়াকে সেই ভয়ংকর অপরাধগুলো চালিয়ে যাওয়ার জন্য কূটনৈতিক আবরণ প্রদান করবে।’ 

সরকারি চীনা সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, শি সোমবার পুতিনকে বলেছেন, চীন ইউক্রেন সংকটের রাজনৈতিক নিষ্পত্তির জন্য একটি গঠনমূলক ভূমিকা পালন করতে প্রস্তুত।

যুক্তরাষ্ট্রও বেইজিংয়ের বিরুদ্ধে মস্কোতে অস্ত্র রপ্তানি শুরুর অভিযোগ এনেছে। অবশ্য চীন এই দাবি অস্বীকার করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি শির সঙ্গে আলোচনাকে স্বাগত জানাবেন। যদিও এটি স্পষ্ট নয় যে চীনা নেতা মস্কো সফরের পরে তার সঙ্গে কথা বলার পরিকল্পনা করেছেন কি না।

কিয়েভ সোমবার বলেছে, তারা আশা করে ইউক্রেনে মস্কোর আক্রমণের অবসান ঘটাতে বেইজিংয়ের প্রভাব ব্যবহার করবে শি এবং তারা এই সফরের ওপর অপলক নজর রেখেছে।

স্নায়ুযুদ্ধের সময় চীনের তিক্ত শত্রু মস্কো এবং বেইজিং বিগত বছরগুলোতে সহযোগিতা বৃদ্ধি করেছে। কারণ উভয়ই বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের আধিপত্য হ্রাসে কাজ করছে। ইউক্রেনের বিষয়ে বেইজিংয়ের অবস্থান পশ্চিমা দেশগুলো সমালোচনা করেছে। তারা বলেছে, চীন মস্কোর সশস্ত্র হস্তক্ষেপকে স্পষ্টভাবে সমর্থন করছে।

সূত্র : এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা