× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেলেনস্কির সঙ্গে সাক্ষাতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১১:৪৭ এএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১২:১৬ পিএম

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভরোদিমির জেলেনস্কি। ছবি: সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভরোদিমির জেলেনস্কি। ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে আকস্মিক এক সফরে কিয়েভ যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কিয়েভের প্রতি ‘সংহতি ও অটুট সমর্থন’ জানাতে স্থানীয় সময় মঙ্গলবার (২১ মার্চ) কিশিদা দেশটির উদ্দেশ্যে রওনা করেছেন।

কিশিদা ইউক্রেন সফর করা জি-৭ গ্রুপের প্রথম এশীয় সদস্য। সোমবার তিনি ভারত সফর শেষে টোকিও ফিরে যাবেন বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু এর পরিবর্তে তিনি পোল্যান্ডে গিয়ে সেখান থেকে ইউক্রেনের উদ্দেশে ট্রেনে যাত্রা করেন বলে জানা যায়।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, প্রধানমন্ত্রী কিশিদা ‘ইউক্রেনের জনগণের সাহস ও অধ্যবসায়ের প্রতি শ্রদ্ধা’ প্রকাশ করবেন।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর গতকাল চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রথমবারের মতো মস্কো সফরের পরপরই কিশিদার কিয়েভ সফরের কথা জানা যায়।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকেই দেশটির প্রতি সমর্থন জানিয়ে এসেছে জাপান। এমনকি পশ্চিমা দেশগুলোর সঙ্গে মিলে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাও দিয়েছে টোকিও। পাশাপাশি ইউক্রেনকে প্রতিরক্ষামূলক সরঞ্জাম দেওয়া এবং দেশটি থেকে পালিয়ে আসা ব্যক্তিদের আশ্রয় দেওয়ার মতো বিরল পদক্ষেপও নিয়েছে।

এদিকে আগামী মে মাসে জি-৭ গ্রুপের শীর্ষ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে জাপানে। যেখানে এর সদস্য রাষ্ট্রগুলো রাশিয়াকে নিষেধাজ্ঞা দিতে ঐক্যবদ্ধ পদক্ষেপ নিবে বলে আশা করা হচ্ছে। ওই সম্মেলনে অংশ নিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও আমন্ত্রণ জানাবেন কিশিদা।

সূত্র : এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা