× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্বকে বোকা বানাতে পারবে না রাশিয়া: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ২২:৫০ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৩ ২২:৫২ পিএম

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ছবি: সংগৃহীত

ইউক্রেনে নির্মমতার দায়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে সম্প্রতি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এর মধ্যে মস্কো সফর করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ইতোমধ্যে শি ও পুতিন আলোচনায় বসেছেন। আলোচনায় অন্য বিষয়ের মধ্যে শি পুতিনের সঙ্গে ইউক্রেন সংকট সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করছেন বলে জানা গেছে।

কিন্তু রাশিয়ার কৌশল ও শির শান্তি প্রস্তাব বিশ্বকে বোকা বানাতে পারবে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। 

আলজাজিরা জানায়, সোমবার (২০ মার্চ) ওয়াশিংটনে ব্লিনকেন সাংবাদিকদের বলেন, যুদ্ধের এই পর্যায়ে রাশিয়া বিশেষ কৌশল ব্যবহার করছে। তারা চীন বা অন্য কোনো দেশকে ব্যবহার করে যুদ্ধটাকে নিজেদের মতো করে শেষ করতে চাচ্ছে। কিন্তু তাতে বিশ্বকে বোকা বানানো যাবে না। 

তবে যুক্তরাষ্ট্র শান্তির পক্ষে বলে জানান ব্লিনকেন। তিনি বলেন, আমরা যে কোনো ধরনের ন্যায্য ও দীর্ঘস্থায়ী শান্তিপূর্ণ সমাধানের পক্ষে। কিন্তু চীন ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার যে কথা বলছে, তা সন্দেহজনক। 

বিবিসি জানায়, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তিন দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার মস্কো পৌঁছেছেন। শি ইতোমধ্যে রুশ প্রেসিডেন্টের সঙ্গে অনানুষ্ঠানিক আলাপ শুরু করেছেন। এতে ইউক্রেন ‘সংকট’ সমাধানে চীনের শান্তি প্রস্তাব আন্তরিকভাবে বিবেচনা করে দেখার আগ্রহের কথা জানিয়েছেন পুতিন। 

বিবিসি জানায়, পুতিন ও শির বৈঠক শুরু হয়েছে। বৈঠকের কিছু কিছু খবর আসতে শুরু করেছে।

জানা গেছে, বৈঠকরে শুরুতেই ‘প্রিয় বন্ধু, আপনাকে রাশিয়ায় স্বাগত’ সম্বোধন করে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ক্রেমলিনে বরণ করেন নেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র: বিবিসি, আলজাজিরা 



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা