× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উত্তর কোরিয়ার মহড়া ‘পারমাণবিক পাল্টা আক্রমণের অনুকরণ’ : কেসিএনএ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ১১:৪৩ এএম

আপডেট : ২০ মার্চ ২০২৩ ১২:৫৪ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গত সপ্তাহে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা তদারকি করেছেন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গত সপ্তাহে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা তদারকি করেছেন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নেতৃত্বে দুই দিনের সামরিক মহড়া ‘পারমাণবিক পাল্টা আক্রমণের অনুকরণ’ বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) ৷

কেসিএনএর প্রতিবেদনে সোমবার (২০ মার্চ) জানানো হয়েছে, কিম সপ্তাহান্তে মহড়ার বিষয়ে ‘সন্তুষ্টি’ প্রকাশ করেছেন। ওই মহড়া প্রাসঙ্গিক ইউনিটগুলোকে তাদের কৌশলগত পারমাণবিক হামলার মিশন বাস্তবায়নের পদ্ধতি এবং প্রক্রিয়াগুলোর সঙ্গে পরিচিত করেছে।

এ মহড়া এক সপ্তাহের মধ্যে পিয়ংইয়ংয়ের চতুর্থ শক্তি প্রদর্শন ছিল। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ‘ফ্রিডম শিল্ড’ নামে পরিচিত ১১ দিনের যৌথ মহড়ার সময় উত্তর কোরিয়া চারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মাধ্যমে তার ক্ষোভ প্রকাশ করে।

উত্তর কোরিয়া ওই ধরনের মহড়াকে তাদের আক্রমণের মহড়া হিসেবে দেখে। পিয়ংইয়ং বারবার সতর্ক করেছে, তারা ওই মহড়ার প্রতিক্রিয়ায় ‘অপ্রতিরোধ্য’ পদক্ষেপ নেবে।

কেসিএনএ জানিয়েছে, শনিবার ও রবিবারের মহড়ায় ‘ক্ষেপণাস্ত্রগুলো পরমাণু ওয়ারহেডের অনুকরণে একটি পরীক্ষামূলক ওয়ারহেড দিয়ে টিপ করা হয়েছিল।’

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফরা রবিবার বলেছেন, পিয়ংইয়ংয়ের ছোড়া স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি পূর্ব সাগরে অবতরণের আগে ৮০০ কিলোমিটার উড়েছে।

তারা এটিকে একটি ‘গুরুতর উস্কানি’ বলে উল্লেখ করে বলেছে, উত্তরের এ পদক্ষেপ জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে এবং এটি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাদের দ্বারা বিশ্লেষণ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ডের মতো জাপানও ওই উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে।

এদিকে উত্তরের ক্রমবর্ধমান সামরিক ও পারমাণবিক হুমকির মুখে সিউল এবং ওয়াশিংটন প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করেছে।

পিয়ংইয়ংয়ের আগ্রাসনের ঝড়ও সিউল ও টোকিওর ঐতিহাসিক বিরোধ মেটাতে এবং নিরাপত্তা সহযোগিতা বাড়ানোর চেষ্টা করতে বাধ্য করেছে।

পিয়ংইয়ং বৃহস্পতিবার তার বৃহত্তম ও সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক (আইসিবিএম) ক্ষেপণাস্ত্র হাওয়াসং-১৭ পরীক্ষা চালিয়েছে।

মঙ্গলবার দুটি স্বল্পপাল্লার আইসিবিএম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং রবিবার একটি সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পিয়ংইয়ং৷

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও জাপানের অনুরোধে আইসিবিএম উৎক্ষেপণের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সোমবার (২০ মার্চ) একটি জরুরি বৈঠক করবে বলে আশা করা হচ্ছে।

উত্তর কোরিয়া গত বছর নিজেকে একটি ‘অপরিবর্তনযোগ্য’ পারমাণবিক শক্তি হিসেবে ঘোষণা করেছে এবং কিম সম্প্রতি কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ অস্ত্র উৎপাদনে তাৎপর্যপূর্ণ বৃদ্ধির আহ্বান জানিয়েছে।

প্রসঙ্গত, কিম এ মাসে উত্তর কোরিয়ার সামরিক বাহিনীকে ‘প্রকৃত যুদ্ধের’ প্রস্তুতির জন্য মহড়া জোরদার করার নির্দেশ দিয়েছেন।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা