× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় বন্যা, নিহত ১৪

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩ ১২:৩৩ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৩ ১৩:০০ পিএম

তুরস্কে বন্যায় বুধবার (১৫ মার্চ) তাঁবু ও কনটেইনারে বসবাসকারী অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। ছবি: এএফপি

তুরস্কে বন্যায় বুধবার (১৫ মার্চ) তাঁবু ও কনটেইনারে বসবাসকারী অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। ছবি: এএফপি

গত মাসেই ভয়াবহ এক ভূমিকম্পের সাক্ষী হয় তুরস্ক। এর ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ওই সব ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। সে বন্যায় বুধবার (১৫ মার্চ) তাঁবু ও কনটেইনারে বসবাসকারী অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

তারা আরও বলছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলে রাস্তাঘাট মূলত বন্যায় কর্দমাক্ত  নদীতে পরিণত হয়েছে। আর সে নদীর জলের স্রোতে আরও অনেক মানুষ ভেসে গেছে।

গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্কের দক্ষিণাঞ্চল ও উত্তর-পশ্চিম সিরিয়া। এই প্রাণঘাতী দুর্যোগে তুরস্কে ৪৮ হাজারেরও বেশি মানুষ নিহত হয়। অন্যদিকে সিরিয়ায় প্রায় ৬ হাজার মানুষের মৃত্যু হয়, যা বর্তমান সময়ে এ অঞ্চলে ঘটে যাওয়া সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক বিপর্যয়।

ভয়াবহ ওই ভূমিকম্পের পর তুরস্কের দক্ষিণ-পূর্ব ১১টি প্রদেশের বেঁচে যাওয়া কয়েক হাজার লোককে তাঁবু ও কনটেইনার হোমে স্থানান্তরিত করা হয়। এরই মধ্যে মঙ্গলবার ওই এলাকায় আঘাত হানে আকস্মিক বন্যা।

তুরস্কের কর্মকর্তারা জানিয়েছেন, বন্যায় সিরিয়া সীমান্ত থেকে প্রায় ৩০ মাইল (৫০ কিলোমিটার) উত্তরে অবস্থিত সানলিউরফা এলাকায় ১২ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া কাছাকাছি শহর আদিয়ামানে এক বছর বয়সী শিশুসহ দুজন মারা গেছেন।

এদিকে সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়েছে বন্যার ছবি। তাতে দেখা যায়, বন্যার পানিতে ভেসে যাচ্ছে ভূমিকম্পে বেঁচে যাওয়াদের জন্য তৈরি করা অস্থায়ী ঘর। এ ছাড়া পানিতে ভাসতে দেখা যায় গাড়িও।

ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, স্যুট, টাই পরা একজন লোক ভেসে যাচ্ছেন বন্যার জলে। উদ্ধারের জন্য সহায়তা চাইছিলেন তিনি। তবে তার ভাগ্যে কী ঘটেছে তা এখনও অজানা। আবার কিছু ছবিতে দড়ি দিয়ে বন্যায় ভেসে যাওয়া ব্যক্তিদের টেনে তুলতেও দেখা যায়।

সানলিউরফা গভর্নরের কার্যালয় থেকে জানানো হয়, বন্যার পানিতে ডুবে গেছে এলাকার প্রধান হাসপাতালের নিচতলা।

সূত্র : এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা