× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সামাজিক কারণে সমলিঙ্গ বিয়ের বিরুদ্ধে ভারত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মার্চ ২০২৩ ২২:১৬ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৩ ২২:২৩ পিএম

ভারতের সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

ভারতের সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

ভারতে সমলিঙ্গ বিয়ে নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করেছে কেন্দ্রীয় সরকার। হলফনামায় বলা হয়েছে, ‘সমলিঙ্গের সম্পর্ককে ভারতীয় পারিবারিক সম্পর্কের সঙ্গে তুলনা করা যায় না। ভারতীয় পরিবারের ধারণা হলো স্বামী, স্ত্রী এবং তাদের সন্তান। সামাজিক কারণে সমলিঙ্গ বিয়ের বিরোধিতা করে কেন্দ্র।’

সমকামী বিয়েকে আইনি স্বীকৃতি দিতে সম্মত হয় ভারতের সুপ্রিম কোর্ট। এ নিয়ে রবিবার (১২ মার্চ) এই মামলার শুনানি হয়। সেখানে সামাজিক কারণ দেখিয়ে কেন্দ্রীয় সরকার সমলিঙ্গ বিয়ের বৈধতার দাবিতে দায়ের করা আবেদন খারিজ করার দাবি জানায় কেন্দ্রীয় সরকার। 

প্রসঙ্গত, ভারতে সমকামী সম্পর্ক আইনগতভাবে স্বীকৃত হলেও বিয়ের স্বীকৃতি এখন পর্যন্ত মেলেনি। 

সুপ্রিম কোর্টে দাখিল করা হলফনামায় কেন্দ্রীয় সরকার থেকে আরও বলা হয়, সমলিঙ্গের সম্পর্ককে আইনি বৈধতা দেওয়ার মানে এই নয় যে, সমলিঙ্গের বৈবাহিক সম্পর্ককে বৈধতা দিতে হবে। 

২০১৮ সালের ৬ সেপ্টেম্বর এক ঐতিহাসিক রায়ের মাধ্যমে সমকামী সম্পর্ককে অপরাধমুক্ত বলে ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট। ব্রিটিশ আমলের বহু পুরোনো আইন প্রত্যাহার করে পাঁচ সদস্যের বিচারপতিদের বেঞ্চ জানিয়েছিল, ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারার আওতায় দুজনের পূর্ণ সম্মতিতে সমকামী সম্পর্ক অপরাধ নয়। সেই পাঁচ বিচারপতির বেঞ্চে ছিলেন দেশের বর্তমান প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ও। তবে সমকামী সম্পর্ক বৈধ হলেও সমকামী বিয়ে এখনও আইনি বৈধতা পায়নি ভারতে।

বিশেষ বিবাহ আইনের অধীনে সমকামী বিয়েকে আইনি স্বীকৃতি দেওয়ার দাবিতে একাধিক পিটিশন দাখিল হয়েছে দিল্লি, গুজরাট এবং কেরালার উচ্চ আদালতে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন একটি বেঞ্চ হাইকোর্টে থাকা সমকামী বিয়ে-সংক্রান্ত যাবতীয় পিটিশন মুলতবি করে সব মামলাকে সুপ্রিম কোর্টে স্থানান্তর করার নির্দেশ দেয়। ফলে আবেদনগুলো সুপ্রিম কোর্টে স্থানান্তর করা হচ্ছে। পাশাপাশি এ নিয়ে কেন্দ্রের মনোভাবও জানতে চেয়েছিলেন সর্বোচ্চ আদালত। অর্থাৎ এ বিষয়ে সুপ্রিম কোর্টই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা