× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য

নর্ড স্ট্রিম হামলার পেছনে ইউক্রেনপন্থি গ্রুপ জড়িত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ মার্চ ২০২৩ ১১:২৭ এএম

আপডেট : ০৮ মার্চ ২০২৩ ১২:৫৩ পিএম

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের পরের চিত্র। ছবি : সংগৃহীত

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের পরের চিত্র। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তাদের নতুন পর্যালোচনায় জানানো হয়েছে, গত বছরের সেপ্টেম্বরে নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে ইউক্রেনপন্থি একটি গ্রুপ আক্রমণ করেছিল। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

মঙ্গলবার (৭ মার্চ) নিউইয়র্ক টাইমস ওই প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, পাইপলাইনে ওই বোমা হামলায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বা ইউক্রেনের অন্য সরকারি কর্মকর্তাদের জড়িত থাকার কোনো প্রমাণ নেই তাদের কাছে।

রাশিয়া ও জার্মানির মধ্যে সংযোগকারী পাইপলাইনে ওই বিস্ফোরণগুলো গত ২৬ সেপ্টেম্বর সুইডেন এবং ডেনমার্কের অর্থনৈতিক অঞ্চলে ঘটেছিল। উভয় দেশই এ বিস্ফোরণগুলো ইচ্ছাকৃত বলে দাবি করলেও কে হামলা করেছে তা জানাতে পারেনি।

যুক্তরাষ্ট্র ও ন্যাটো পাইপলাইন হামলাকে ‘নাশকতা’ বলে অভিহিত করেছিল সে সময়। আর মস্কো ওই হামলার জন্য পশ্চিমা শক্তিকে দায়ী করেছিল।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের নতুন গোয়েন্দা তথ্যে জানানো হয়েছে, নাশকতার জন্য দায়ী অপরাধীরা ‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির ভি পুতিনের বিরোধী।’ তবে ওই গ্রুপের সদস্যদের কারা এ অপারেশনের জন্য সংগঠিত এবং অর্থ প্রদান করেছিল তা নির্দিষ্ট করে বলেননি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা।

নিউইয়র্ক টাইমস আরও জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বিশ্বাস করেন, হামলায় জড়িতরা সম্ভবত ইউক্রেনের নাগরিক।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘আমাদের এ তদন্তগুলো শেষ হতে দেওয়া দরকার।’

জার্মানি মঙ্গলবার টাইমসের প্রতিবেদনটি প্রসঙ্গে জানিয়েছে, তাদের নিজস্ব তদন্ত এখনও শেষ হয়নি।

জেলেনস্কির সিনিয়র সহকারী মাইখাইলো পোডোলিয়াক ইতোমধ্যে বলেছেন, ওই বিস্ফোরণের সঙ্গে কিয়েভ ‘একদম জড়িত ছিল না’ এবং কী হয়েছিল সে সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ ও সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন স্টকহোমে এক সংবাদ সম্মেলনে ওই প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

ক্রিস্টারসন মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, ‘সুইডেনে এ বিষয়ে প্রাথমিক তদন্ত চলছে। তাই আমি এ প্রতিবেদন সম্পর্কে মন্তব্য করতে চাই না।’

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা