× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেক্সিকোতে অপহরণের সময় গুলিতে যুক্তরাষ্ট্রের দুই নাগরিক নিহত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ মার্চ ২০২৩ ১০:৩২ এএম

আপডেট : ০৮ মার্চ ২০২৩ ১০:৫৩ এএম

মেক্সিকোর উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য তামাউলিপাসের মাতামোরোস শহরে অপহরণের ভিডিওচিত্র। ছবি : সংগৃহীত

মেক্সিকোর উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য তামাউলিপাসের মাতামোরোস শহরে অপহরণের ভিডিওচিত্র। ছবি : সংগৃহীত

মেক্সিকোতে গত শুক্রবার (৩ মার্চ) অস্ত্রের মুখে অপহরণের সময় গোলাগুলিতে যুক্তরাষ্ট্রের চার নাগরিকের মধ্যে দুজন মারা গেছেন বলে জানা গেছে। বাকি দুজন যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন। 

নিহত দুজনের নাম জিনডেল ব্রাউন এবং শাইদ উডার্ড। হামলায় বেঁচে যাওয়া দুইজন হলেন-- লাটাভিয়া ‘টে’ ম্যাকজি এবং এরিক জেমস উইলিয়ামস। খবরটি নিশ্চিত করেছে মেক্সিকো এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

টেক্সাস থেকে সীমান্ত পেরিয়ে মেক্সিকোর উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য তামাউলিপাসের মাতামোরোস শহরে গাড়ি চালানোর সময় গত শুক্রবার যুক্তরাষ্ট্রের চার নাগরিককে অস্ত্রধারীরা অপহরণ করে।

স্বজনরা যুক্তরাষ্ট্রের গণমাধ্যমকে জানিয়েছেন, ওই চারজনের মধ্যে একজন কসমেটিক সার্জারির জন্য মেক্সিকোতে গিয়েছিলেন।

ওই ঘটনায় তামাউলিপাস থেকে ২৪ বছর বয়সি জোসে ‘এন‘ নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘আমরা এই হামলায় নিহতদের বন্ধু ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

তামাউলিপাসের অ্যাটর্নি জেনারেল ইরভিং ব্যারিওস মোজিকা এক টুইট বার্তায় লিখেছেন, মাতামোরোসে বেঁচে থাকা দুই ভুক্তভোগীকে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের সহযোগিতায় গত মঙ্গলবার (৭ মার্চ) মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছে দেওয়া হয়েছে।

এফবিআই পরে নিশ্চিত করেছে যে, দুই আমেরিকানকে মৃত অবস্থায় পাওয়া গেছে এবং বাকি দুজনকে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের হাসপাতালে আনা হয়েছে।

এফবিআই বলেছে, ‘আক্রমণের সময় বেঁচে যাওয়া একজনের অবস্থা গুরুতর।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই ভয়ঙ্কর এবং সহিংস হামলার জন্য দায়ীদের তাদের অপরাধের জন্য জবাবদিহি করাতে সংস্থাটি আন্তর্জাতিক অংশীদার এবং অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার সাথে কাজ করবে।’

মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর বলেছেন, ‘আমাদের দেশে এটি ঘটেছে বলে আমরা অত্যন্ত দুঃখিত। আমরা নিহতদের পরিবার, বন্ধুবান্ধব এবং যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আমাদের সমবেদনা জানাই এবং আমরা শান্তি নিশ্চিত করার জন্য আমাদের কাজ চালিয়ে যাব।’

এফবিআই চলতি সপ্তাহে বলেছে, ওই চারজন নর্থ ক্যারোলিনা লাইসেন্স প্লেটসহ একটি সাদা মিনিভ্যানে টেক্সাস শহর ব্রাউনসভিল থেকে সরাসরি সীমান্তের ওপারে অবস্থিত শহর মাটামোরোসের মধ্য দিয়ে গাড়ি চালাচ্ছিল। তখন অজ্ঞাত বন্দুকধারীরা গুলি চালায়। 

ওই গুলিতে দুজন মারা যায়। বাকি দুজনকে অপহরণ করা হয়। অপহরণের পর বিভিন্ন জায়গায় তাদের নেওয়া হলেও গত মঙ্গলবার তাদের ছেড়ে দেওয়া হয়।

মার্কিন আইন প্রয়োগকারী সংস্থা সিবিএসকে জানিয়েছে, তদন্তকারীরা মনে করেন মেক্সিকোতে প্রাচীনতম সংগঠিত অপরাধ গোষ্ঠীগুলোর মধ্যে একটি উপসাগরীয় কার্টেল এই হামলার জন্য দায়ী।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে কর্মকর্তারা গত মঙ্গলবার বলেছেন, তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা