× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানের রাজনীতি

দুই প্রদেশে ৯০ দিনের মধ্যে নির্বাচনের আদেশ সুপ্রিম কোর্টের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ মার্চ ২০২৩ ১৭:০৮ পিএম

পাকিস্তানের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত

পাকিস্তানের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত

পাকিস্তানের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। বুধবার (১ মার্চ) সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের একটি বেঞ্চ এই আদেশ দেন। আদেশের পক্ষে ছিলেন তিন জন ও আর বিপক্ষে দুই জন। প্রধান বিচারপতি ওমর আতা বান্দিয়াল আদেশের পক্ষে ছিলেন। 

আদেশে বলা হয়, সংসদীয় গণতন্ত্র আমাদের সংবিধানের অন্যতম গুরুত্বপূর্ণ ভিত্তি। যদি পার্লামেন্ট বা প্রাদেশিক বিধানসভাই না থাকে, তাহলে কোনো ‍সংসদীয় গণতন্ত্র কাজ করতে পারে না। তাই একমাত্র সময় মতো নির্বাচন করার মধ্য দিয়ে আমাদের সংবিধানকে সমুন্নত করা যায়।  

দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া উভয় প্রদেশ দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পার্টি তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ক্ষমতায় ছিল। গত জানুয়ারিতে পার্টির মুখ্যমন্ত্রীদের প্রতি পদত্যাগের আহ্বান জানান ইমরান খান। 

ইমরান খানের কথা মতো ওই দুই প্রদেশের মুখ্যমন্ত্রীরা পদত্যাগ করেন। এরপর মধ্যবর্তী সরকার প্রদেশ দুটি পরিচালনা করছেন। 

গত বছর ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে আগাম নির্বাচনের দাবিতে আন্দোলন করছেন ইমরান খান। এ জন্য রাজধানী ইসলামবাদ অভিমুখী দুটি সফল লংমার্চও করেছেন তিনি। 

আগাম নির্বাচনের জন্য সরকারের ওপর চাপ তৈরি করতেই পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ার মুখ্যমন্ত্রীদের পদত্যাগের আহ্বান জানান ইমরান খান। 

নিয়ম অনুযায়ী চলতি বছরের অক্টোবরে দেশটির সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর তখনই সাধারণত দেশটির প্রদেশিক নির্বাচনগুলো অনুষ্ঠিত হয়। 

কিন্তু সংবিধানে বলা আছে, কোনো প্রাদেশিক সরকার ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। সেই বিধানের আলোকেই বুধবার ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।    

সুপ্রিম কোর্টে নির্দেশ নিয়ে পাকিস্তানের নির্বাচন কমিশন শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো মন্তব্য করেনি। শাসক দল মুসলিম লীগ বা অন্য প্রধান রাজনৈতিক দলগুলোও শেষ খবর পাওয়া পর্যন্ত নীরব ছিল। 

তবে পিটিআই সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত জানিয়েছে। এক টুইটারে ইমরান খান লেখেন, সংবিধানকে সমুন্নত রাখাই সুপ্রিম কোর্টের কাজ। গুরুত্বপূর্ণ রায়ের মাধ্যমে তারা তাদের কাজটি আজ যথাযথভাবে করেছেন। এর মধ্যে দিয়ে পাকিস্তানে আইনের শাসন আরও শক্তিশালী হলো। 

সূত্র: দ্য ডন



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা