× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সম্ভবত চীনা ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা মহামারি’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ মার্চ ২০২৩ ১২:১৭ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৩ ১২:৪১ পিএম

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে। ছবি: রয়টার্স

চীনের উহান রাজ্যের একটি ল্যাব থেকে কোভিড-১৯ মহামারি ছড়িয়ে থাকতে পারে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে। স্থানীয় সময় মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দেশটির এনার্জি ডিপার্টমেন্ট ও এফবিআইয়ের এমন মূল্যায়নের কথা তুলে ধরেন তিনি।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, এফবিআই বেশ কিছুদিন ধরে এই মূল্যায়নের কাজ করেছে। যাতে ওই মহামারির উৎস সম্ভবত উহানের একটি ল্যাব থেকে হতে পারে বলে জানানো হয়। তবে ভাইরাসটি ইচ্ছাকৃতভাবে ছড়ানো হয়নি বলেও দাবি করে এফবিআই ও এনার্জি ডিপার্টমেন্ট

এদিকে, দেশটির ন্যাশনাল ইন্টিলিজেন্স প্যানেল এখনো দাবি করছে প্রাকৃতিক কারণেই এই মহামারি ছড়িয়েছে। এছাড়া আরও তিনটি সংস্থাও দাবি করেছে ল্যাব নয় বরং প্রকৃতি থেকেই ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস।

এসব সংস্থার প্রতিবেদন প্রকাশের পর হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি সোমবার জানান, দেশটির সরকার এখনো এই মহামারির উৎস সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

এ বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) চীন সংক্রান্ত প্রতিবেদনের বরাত দিয়ে এ মহামারির উৎস প্রকৃতি বরং ল্যাব নয় বলে মন্তব্য করেছেন।

এদিকে এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলছেন সংবেদনশীল হওয়ার কারণে সংস্থাটির এই মূল্যায়নের অনেক তথ্য বিশদভাবে প্রকাশ করতে পারছেন না তারা। পাশাপাশি তিনি করোনা মহামারির উৎস সম্পর্কে আরও জানতে যুক্তরাষ্ট্র ও অন্য সংস্থাগুলোর প্রচেষ্টাকে চীনের সরকার ব্যর্থ ও অসফল করার চেষ্টা করছে বলে অভিযোগ আনেন।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা