× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফুড ডেলিভারি ব্যাগে ৮০০ বছরের পুরাতন মমি, যুবকের দাবি ‘প্রেমিকা’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ মার্চ ২০২৩ ১০:৩০ এএম

আপডেট : ০১ মার্চ ২০২৩ ১০:৫৪ এএম

ফুড ডেলিভারি ব্যাগে পাওয়া মমি। ছবি : সংগৃহীত

ফুড ডেলিভারি ব্যাগে পাওয়া মমি। ছবি : সংগৃহীত

সাধারণত ফুড ডেলিভারির ব্যাগে খাবার থাকবেই। এমনটাই স্বাভাবিক। কিন্তু ল্যাতিন আমেরিকার দেশ পেরুর পুলিশ এর ভেতরে যা দেখল, রীতিমত অবাক করা ব্যাপার।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) পেরুর শহর পুনোতে নির্জন পার্কে বসে মদপান করছিলেন তিন জন। বেরসিক পুলিশ সেখানে হানা দিলে তাদের মধ্যে ২৬ বছর বয়সী যুবক সিজার বারমেজোর কাছে ‘পেডিডোস ইয়া’ লেভেলযুক্ত ফুড ডেলিভারি ব্যাগ পায়। যেখানে কোনো খাবার নয়, ছিল আস্ত একটি মমি। পেডিডোস ইয়া হলো ল্যাতিন আমেরিকায় জনপ্রিয় ফুড ডেলিভারি অ্যাপ।  

কর্তৃপক্ষ বলছে মমিটি সম্ভবত ৬০০ থেকে ৮০০ বছরের পুরাতন প্রাক হিস্পানিক যুগের।  

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, যার কাছে এই মমিটি পাওয়া যায় সেই যুবক বারমেজো জানান, মমিটি তার আধ্যাত্মিক প্রেমিকার মতো। তিনি বলেন, ‘বাড়িতে সে আমার ঘরে, আমার সঙ্গে ঘুমায়। আমি তার যত্ন নেই।’ যুবকটি সেই মমির নাম রেখেছে ‘জুয়ানিটা’।

যদিও মমিটি বারমেজো কোথায় পেয়েছে তা এখন পর্যন্ত জানায়নি কর্তৃপক্ষ।

তবে যুবকের আশায় গুড়েবালি দিয়েছে পেরুর বার্তা সংস্থা আনদিতা। সোমবার সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, সেই যুবকের ধারণা সম্ভবত ভুল। মমিটি একজন প্রাপ্ত বয়স্ক পুরুষের বলে মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে এটি পুনোরই পূর্বাঞ্চলীয় কোনো এলাকা থেকে সংগ্রহ করা হয়েছে।

এটি বর্তমানে পেরুর সংস্কৃতি মন্ত্রণালয়ের হেফাজতে রয়েছে মমিটি। এরই মধ্যে এটিকে জাতীয় সাংস্কৃতিক সম্পদ হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। ফলে নিশ্চিত করেই বলা যায়, যুবকটি তার আধ্যাত্মিক প্রেমিকা হারিয়ে ফেলেছে।

এ সংক্রান্ত একটি মামলা এরই মধ্যে ইস্যু করা হয়েছে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দেশটির একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, যে তদন্তকারীরা বিষয়টি খতিয়ে দেখার আগ পর্যন্ত সিজার বারমেজো আটক থাকবেন।

পেরুতে মমি পাওয়ার ঘটনা নতুন কিছু নয়। এখানে ইনকা সভ্যতা ছাড়াও আরও বেশ কিছু সভ্যতা বিভিন্ন সময়ে গড়ে উঠেছে। দেশটিতে শত শত প্রত্নতাত্ত্বিক স্থানও রয়েছে। এর মধ্যে অনেক সভ্যতাতেই মরদেহকে মমিতে রূপান্তরের প্রচলন ছিল।

২০২১ সালেও দেশটির রাজধানী লিমার কাছে একটি সাইটে ৮০০ থেকে ১ হাজার ২০০ বছরের পুরাতন মমি পাওয়া গিয়েছিল।

 

সূত্র : সিএনএন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা