× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইরানে বিষক্রিয়ায় আরও ৩৫ স্কুলছাত্রী হাসপাতালে ভর্তি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪১ পিএম

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:১৪ পিএম

ইরানে মেয়েদের স্কুলে সম্প্রতি বিষপ্রয়োগের ঘটনা বেড়েছে। কওম শহরের একটি হাসপাতালে অসুস্থ ছাত্রীদের চিকিৎসা চলছে। ২৬ ফেব্রুয়ারি তোলা। ছবি : সংগৃহীত

ইরানে মেয়েদের স্কুলে সম্প্রতি বিষপ্রয়োগের ঘটনা বেড়েছে। কওম শহরের একটি হাসপাতালে অসুস্থ ছাত্রীদের চিকিৎসা চলছে। ২৬ ফেব্রুয়ারি তোলা। ছবি : সংগৃহীত

ইরানে বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়ায় আরও ৩৫ স্কুলছাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তেহরান প্রদেশের পারদিস শহরের খৈয়াম গার্লস স্কুলে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি)  ওই বিষক্রিয়ার ঘটনা ঘটে। 

তার আগে রবিবার (২৬ ফেব্রুয়ারি) একই প্রদেশের কওম শহরের একটি স্কুলেও কিছু নারী শিক্ষার্থী অসুস্থ হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়। মেয়েদের স্কুলশিক্ষা বন্ধ করতেই কোনো গোষ্ঠী পরিকল্পিতভাবে ছাত্রীদের বিষপ্রয়োগ করছে বলে অভিযোগ করেছেন ইরানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শেষ খবর পাওয়া পর্যন্ত বিষপ্রয়োগের ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি। 

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, স্কুলছাত্রীদের বিষপ্রয়োগের ঘটনায় মঙ্গলবার ইরানের পার্লামেন্টে একটি বৈঠক বসে। এতে স্পিকার মোহাম্মদ বাগের গালিবাফ, স্বাস্থ্যমন্ত্রী বাহরাম আইনুল্লাহি প্রমুখ উপস্থিত ছিলেন। 

ইরানের উপস্বাস্থ্যমন্ত্রী ইউনুস পানাহির দাবি, মেয়েদের পড়াশোনা বন্ধ করতে বিষপ্রয়োগের পন্থা অবলম্বন করেছেন কেউ কেউ। গত নভেম্বর থেকে ইরানের কওম শহরে একাধিক ছাত্রীর শরীরে বিষক্রিয়ার প্রমাণ মিলেছে।

বেশিরভাগ প্রকাশ্যে এসেছে ইরানের রাজধানী তেহরানের দক্ষিণে কওম শহরের ছাত্রীদের শরীরে বিষক্রিয়ার ঘটনা। এ ছাড়া কওমের বাইরেও এই কাজ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ইরানের সংবাদমাধ্যমে প্রকাশিত উপস্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য অনুযায়ী, ‘কওমের স্কুলগুলোতে বহু ছাত্রীর বিষক্রিয়ার খবর পাওয়ার পর তদন্ত করে দেখা গেছে, ইচ্ছাকৃতভাবে এই কাজ করা হয়েছে। যারা এটা করেছেন, তারা চান সমস্ত স্কুল, বিশেষত মেয়েদের স্কুল বন্ধ হয়ে যাক।

বিষক্রিয়ায় ভুগতে থাকা ছাত্রীদের অভিভাবকরা গত ১৪ ফেব্রুয়ারি স্কুলগুলোর সামনে জড়ো হয়ে কর্তৃপক্ষের কাছে এর ব্যাখ্যা চান। তার পরদিন ইরান সরকারের মুখপাত্র আলি বাহাদোরি জাহরোমি জানান, দেশের গোয়েন্দা এবং শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি তদন্ত করে দেখছে।

কীভাবে ছাত্রীদের শরীরে বিষ ঢুকল, তার কারণ খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

গত ১৬ সেপ্টেম্বর ১৯ বছরের কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর থেকে উত্তপ্ত ইরান। সেই উত্তেজনার রেশ এখনও কাটেনি। অভিযোগ, হিজাব না পরার অপরাধে পুলিশ মাহসাকে ধরে নিয়ে গিয়েছিল।

তারপর পুলিশ হেফাজতেই তার মৃত্যু হয়। পুলিশের নির্যাতনেই তরুণীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ ওঠে। এরপর হাজারো ইরানি প্রতিবাদে পথে নামেন। 

সূত্র : এএফপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা