× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বুথফেরত জরিপে ত্রিপুরা-নাগাল্যান্ডে এগিয়ে বিজেপি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২৭ পিএম

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩১ পিএম

মেঘালয়তে প্রভাব বিস্তার করতে যাচ্ছে বিজেপি। ছবি : সংগৃহীত

মেঘালয়তে প্রভাব বিস্তার করতে যাচ্ছে বিজেপি। ছবি : সংগৃহীত

উত্তর-পূর্ব ভারতে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। তবে ভোট গণনা হবে বৃহস্পতিবার (২ মার্চ)। সেদিনই ভোটের ফলাফল ঘোষণা করা হবে। এদিকে রাজ্যগুলোতে কারা জয় পেতে যাচ্ছে তা নিয়ে করা হচ্ছে বুথ ফেরত জরিপ।

ত্রিপুরা ও নাগাল্যান্ডে জয়ের পাশাপাশি মেঘালয়তেও বড় আসন জিততে যাচ্ছে দেশটির কেন্দ্রিয় ক্ষমতায় থাকা দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বুথ ফেরত জরিপে এমনটাই পূর্বাভাস দেওয়া হচ্ছে।

এক সমষ্টিগত বুথ ফেরত জরিপ বলছে, বিজেপি ও তার মিত্র দল ন্যাশনাল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (এনডিপিপি) নাগাল্যান্ডে রাজ্য ক্ষমতায় আসীন হতে যাচ্ছে। এ ছাড়া মেঘালয়তেও ৭ আসন দখল করতে যাচ্ছে তারা। যেখানে গত বিধানসভা নির্বাচনে খ্রিস্টান অধ্যুষিত এই রাজ্যটিতে মাত্র ২টি আসনে বিজয়ী হয় তারা।

তবে ২০১৮-এর নির্বাচনি ফলাফল অনুসারে ত্রিপুরায় বিজেপির অবস্থান খানিকটা দূর্বল হতে পারে। এরপরেও বুথ ফেরত জরিপ বলছে, রাজ্যের ক্ষমতায় বিজেপিই থাকবে। ত্রিপুরায় ৬০টি আসনের মধ্যে ৩২টি আসন পেতে পারে বিজেপি। যেখানে রাজ্যক্ষমতায় যেতে দরকার ৩১টি আসন।

এদিকে বুথ ফেরত জরিপে মোটেও সুবিধাজনক অবস্থানে নেই ভারতের বিরোধী দল কংগ্রেস। এটি নাগাল্যান্ডে কেবল একটি আসন জিততে যাচ্ছে। মেঘালয়তে পেতে যাচ্ছে ৬টি আসন, যেখানে গত বিধানসভা নির্বাচনে রাজ্যটিতে একক বৃহত্তম দল ছিল কংগ্রেস।

তবে বুথ ফেরত জরিপের ফলাফল প্রায়ই ভুল হয়ে থাকে। নির্বাচন সম্পর্কে এটি ধারণা দিলেও কোনোভাবেই বুথফেরত জরিপকে নির্বাচনের ফলাফলের চুড়ান্ত রায় হিসেবে বলার সুযোগ নেই।

 

সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা