× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাজিব রাজাকের স্ত্রীর ১০ বছরের কারাদণ্ড

প্রবা ডেস্ক

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২২ ১৫:২২ পিএম

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫৮ পিএম

মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের স্ত্রী রোসমাহ মানসুর ঘুষ গ্রহনের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের স্ত্রী রোসমাহ মানসুর ঘুষ গ্রহনের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের স্ত্রী রোসমাহ মানসুর ঘুষ চাওয়া গ্রহণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। কিন্তু এর আগে সারাওয়াকের ১৯৪ মিলিয়ন রিঙ্গিতের একটি সৌরশক্তি প্রকল্পের সাথে যুক্ত এই তিনটি অভিযোগের জন্য তিনি নির্দোষ প্রমানিত হয়েছিলেন। কিন্তু বৃহস্পতিবার হাইকোর্টের এক বিচারক নিম্ন আদালতের আগের রায় বাতিল করে ওইসব অভিযোগে দেশটির সাবেক ফার্স্টলেডিকে দোষী সাব্যস্ত করেন। বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টের বিচারক জাইনি মাজলান রায় ঘোষণা করায় রোসমাহ চুপচাপ বসে ছিলেন।

বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, তার স্বামী নাজিব দুর্নীতির দায়ে ১২ বছরের কারাদণ্ড ভোগ করতে শুরু করার কয়েকদিন পরই এই রায় আসলো। এই অভিযোগের প্রেক্ষিতে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ঘুষের পরিমাণের পাঁচগুণ পর্যন্ত জরিমানা হতে পারে বলে জানা গেছে। তবে তিনি কখন কারাগারে সাজা ভোগ করতে শুরু করবেন তা স্পষ্ট নয়, কারণ তার আইনজীবী একটি দীর্ঘ আপিল প্রক্রিয়া শুরু করতে পারেন বলে জানা গেছে।

৭০ বছর বয়সী রোসমাহ বিলাসবহুল পণ্য এবং গহনাপ্রীতির জন্য সমাধিক পরিচিত ছিলেন। মালয়েশিয়ার পুলিশ ২০১৮ সালে নাজিব দম্পতির সম্পত্তিতে অভিযান চালিয়ে একটি ১.৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সোনা এবং হীরার নেকলেস, ১৪ টি টায়রা এবং ২৭২টি হার্মিস ব্যাগের সন্ধান পায়। এরপরই বাকী বিষয়ে তদন্ত শুরু করেন তারা।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রায় ঘোষণার পর বিচারকের উদ্দেশে রোসমাহ কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘এটা অবশ্যই স্বীকার করতে হবে যে, আজকে যা ঘটেছে তাতে আমি খুবই দুঃখিত

রোসমাহ এখনো মানি লন্ডারিং এবং কর ফাঁকির মামলাসহ আরও ১৭টি অভিযোগের মুখোমুখি। তবে এইসব অভিযোগে দোষী নন বলে বার বার দাবি করেছেন তিনি।

প্রসিকিউটররা দাবি করেছেন যে রোসমাহ ১৮৭.৫ মিলিয়ন রিঙ্গিত ঘুষ চেয়েছিল এবং একটি কোম্পানির একজন কর্মকর্তার কাছ থেকে ৬.৫ মিলিয়ন রিংগিত গ্রহণও করেছিলেন। ওই কোম্পানি পরবর্তীতে সৌরশক্তি প্রকল্পের টেন্ডার পেয়েছিল, যার মূল্য ছিল ১.২৫ বিলিয়ন রিঙ্গিত।

তবে তিনি আগে যুক্তি দিয়েছিলেন যে, তাকে তার প্রাক্তন সহকারী এবং প্রকল্পের সাথে জড়িত অন্যান্য কর্মকর্তাদের দ্বারা ফাঁসানো হয়েছে। কিন্তু বিচারক তার এই বক্তব্যকেক্রমাগত অস্বীকার এবং অপ্রমাণিতবলে অভিহিত করেছিলেন।

নাজিব রাজাক এবং তার স্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রীয় মালিকানাধীন ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদে (1MDB) কোম্পানির তহবিল তছরুপের অভিযোগও রয়েছে

২০০৯ সালে নাজিব প্রধানমন্ত্রী থাকাকালীন ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদে সময়ে প্রতিষ্ঠা করেছিলেন, যার উদ্দেশ্য ছিল কুয়ালালামপুরকে একটি আর্থিক কেন্দ্রে পরিণত করা এবং কৌশলগত বিনিয়োগের মাধ্যমে দেশটির অর্থনীতিকে চাঙ্গা করা।

কিন্তু ২০১৫ সালের গোড়ার দিকে এটি ব্যাঙ্ক এবং বন্ডহোল্ডারদের কাছে ১১ বিলিয়ন ডলারের কিছু পেমেন্ট মিস করার পরে এটি নেতিবাচক মনোযোগ আকর্ষণ করতে শুরু করে।

২০২০সালে, একটি আদালত নাজিবকে মোট সাতটি বিষয়ে দোষী সাব্যস্ত করে। গত মঙ্গলবার দেশটির আদালত তাকে ১২ বছরের জেল এবং ২১০ মিলিয়ন রিঙ্গিত জরিমানা করে।

প্রবা/জিজি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা