× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাপুয়া নিউগিনিতে তিন জিম্মি অবশেষে মুক্ত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০০ পিএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৩ পিএম

জিম্মিদশা থেকে মুক্ত অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্রাইস বার্কার (কালো টি-শার্ট) ও তার দুই সহযোগী নারী। ২৬ ফেব্রুয়ারি পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবিতে। ছবি : সংগৃহীত

জিম্মিদশা থেকে মুক্ত অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্রাইস বার্কার (কালো টি-শার্ট) ও তার দুই সহযোগী নারী। ২৬ ফেব্রুয়ারি পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবিতে। ছবি : সংগৃহীত

পাপুয়া নিউগিনিতে সশস্ত্র গোষ্ঠীর হাতে জিম্মি গবেষকদের তিনজনের একটি দলকে মুক্ত করা সম্ভব হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী জেমস মারাপে রবিবার (২৬ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। 

বিবৃতিতে বলা হয়, একটি ‘সুপ্ত অভিযানের’ মাধ্যমে তাদের মুক্ত করা হয়েছে। সন্ত্রাসীদের কোনো মুক্তিপণ দেওয়া হয়নি। মানসিক যন্ত্রণাবিদ্ধ গবেষকদের পরিবারের কাছে আমরা ক্ষমাপ্রার্থী। 

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, চার প্রত্নতত্ত্ব গবেষকের একটি দল পাপুয়া নিউগিনির মাউন্ট বোসাভি অঞ্চলের ফোগোমাইউ গ্রামে গবেষণার কাজে ছিল। দলটির একজন অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ব্রাইস বার্কার নামের এই অধ্যাপক নিউজিল্যান্ডের নাগরিক। বাকি দুজন সদ্য স্নাতক প্রশিক্ষণার্থী। বাকি একজন নারী দলটির সফরের সমন্বয়ের কাজ করছিলেন। 

১৯ ফেব্রুয়ারি তাদের সবাইকে একটি সশস্ত্র গোষ্ঠী অপহরণ করে। ২৪ ঘণ্টার মধ্যে ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি করে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) অপহৃত নারীকে ছেড়ে দেওয়া হয়। 

পুলিশ অপহরণকারীদের সঙ্গে যোগাযোগ শুরু করে। পাশাপাশি বিভিন্নভাবে তাদের অবস্থান ইত্যাদি জানার চেষ্টা করে। অবশেষে রবিবার তাদের উদ্ধার করা সম্ভব হয়। 

পাপুয়া নিউগিনির বোসাভি অঞ্চল দুর্গম ও আঁকাবাঁকা। নদী ও অরণ্য নিবিড় এ অঞ্চলে নানান গোষ্ঠীর মধ্যে সংঘাত লেগেই আছে। প্যাসিফিকের অন্যতম গরিব দেশটির ওই অঞ্চলে সম্প্রতি অস্ত্রের সরবরাহ বেড়েছে।

সূত্র : রয়টার্স 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা