× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইতালি উপকূলে আরও ৪৫ শরণার্থী প্রত্যাশীর মৃত্যু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫৬ পিএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪২ পিএম

ইতালি সম্প্রতি শরণার্থীপ্রার্থীদের প্রবেশে কড়াকড়ি বাড়িয়েছে। ইতালীয় দ্বীপ ল্যাম্পেডুসার আন্তর্জাতিক জলসীমায় টহল দিচ্ছে দেশটির কোস্ট গার্ডের একটি জাহাজ। গত নভেম্বরে তোলা। ছবি : সংগৃহীত

ইতালি সম্প্রতি শরণার্থীপ্রার্থীদের প্রবেশে কড়াকড়ি বাড়িয়েছে। ইতালীয় দ্বীপ ল্যাম্পেডুসার আন্তর্জাতিক জলসীমায় টহল দিচ্ছে দেশটির কোস্ট গার্ডের একটি জাহাজ। গত নভেম্বরে তোলা। ছবি : সংগৃহীত

ইতালির দক্ষিণ উপকূল ক্যালেব্রিয়া অঞ্চলে নৌকা ডুবে অন্তত ৪৫ জন শরণার্থী প্রত্যাশীর মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে এক নবজাতক ও কয়েকজন শিশু রয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ৮১ জন। । রবিবার (২৬ ফেব্রুয়ারি) ভোরে এ দুর্ঘটনা ঘটে। 

জানা গেছে, ১২৬ জন শরণার্থী প্রত্যাশী  নিয়ে এক নৌকা রবিবার ভোরে ইতালির ক্যালেব্রিয়া অঞ্চলের ক্রোতোন প্রদেশের স্তেকেতো ডি কোতরু শহরের উপকূলে পৌঁছার পর ঝড়ের কবলে পড়ে। এতে করে নৌকাটি ডুবে যায়। খবর পেয়ে ইতালির নিয়মিত কোস্ট গার্ড ও দমকল বাহিনীর সদস্যরা উদ্ধারকাজ শুরু করে। ইতালির জাতীয় দমকল বাহিনী রবিবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এসব তথ্য নিশ্চিত করেছে। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ডুবে যাওয়া নৌকায় যারা ছিল তারা সবাই ইরান, পাকিস্তান ও আফগানিস্তানের নাগরিক বলে জানা গেছে। সমুদ্র-ঝড়ে পড়ে একটি পাথরের সঙ্গে সংঘর্ষ হলে নৌকাটি ডুবে যায়। 

নৌকাটি কোথা থেকে ইতালির উদ্দেশে যাত্রা করেছিল তা জানা যায়নি। তবে ইতালির কয়েকটি স্থানীয় পত্রিকায় তা তুরস্কের উপকূল থেকে যাত্রা করেছিল বলে উল্লেখ করা হয়েছে। 

যুদ্ধবিধ্বস্ত ও ক্ষুধা পীড়িত আফগানিস্তান, ইরাক, সিরিয়া, পাকিস্তান ও আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিকের ইউরোপে প্রবেশের জন্য ইতালি বেছে নেয়। এজন্য তাদের ভয়ংকর মধ্য-ভূমধ্যসাগরের রুট পাড়ি দিতে হয়। 

২০১৪ সাল থেকে পাড়ি দিতে গিয়ে ভূমধ্যসাগরে ২০ হাজার ৩৩৩ শরণার্থীপ্রার্থীর মৃত্যু হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনস মিসিং মাইগ্রেন্টস প্রজেক্টের এক প্রতিবেদনে। 

সূত্র : রয়টার্স



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা