× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার দশম প্যাকেজ অনুমোদন করল ইইউ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪২ পিএম

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪৪ পিএম

গত শুক্রবার ইউক্রেনকে পোল্যান্ডের দেওয়া প্রথম লেপার্ড -২ ট্যাংকের পাশে পোলিশ সেনাদের সঙ্গে কথা বলছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল এবং পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি।

গত শুক্রবার ইউক্রেনকে পোল্যান্ডের দেওয়া প্রথম লেপার্ড -২ ট্যাংকের পাশে পোলিশ সেনাদের সঙ্গে কথা বলছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল এবং পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি।

ইউক্রেনে মস্কোর পূর্ণ মাত্রায় আগ্রাসনের এক বছর পূর্তি উপলক্ষে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার দশম প্যাকেজ অনুমোদন করেছে।

ইইউ কর্মকর্তারা জানিয়েছেন, নিষেধাজ্ঞার নতুন ওই দফায় রাশিয়ার উপর অতিরিক্ত বাণিজ্য বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

সুইডিশ ইইউ কাউন্সিল প্রেসিডেন্সি গত শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ব্রাসেলসে ঘোষণা করেছে যে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার অর্থায়নকে আরও কঠিন করার পাশাপাশি প্রযুক্তি সরঞ্জাম এবং খুচরা যন্ত্রাংশের চাহিদাকে অপূরণ রাখতেই ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নিষেধাজ্ঞার আওতায় যুদ্ধে রাশিয়ার সমর্থনকারী সংস্থাগুলোও রয়েছে এবং ইউক্রেন আক্রমণ করার জন্য রাশিয়ার দ্বারা ব্যবহৃত ড্রোন সরবরাহ ঠেকানোর চেষ্টা করা হয়েছে।

ইইউ প্রেসিডেন্সি টুইটারে ঘোষণা করেছে, ‘ইইউ সদস্য দেশগুলো ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে একসঙ্গে সাহায্য করার জন্য সবচেয়ে শক্তিশালী এবং সুদূরপ্রসারী নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউক্রেন এবং ইউক্রেনীয় জনগণের সঙ্গে ঐক্যবদ্ধ ইইউ। আমরা ইউক্রেনকে সমর্থন করতে থাকব।’

নতুন এই নিষেধাজ্ঞায় রাশিয়ার আরও বেশি সংখ্যক ব্যাংককে অন্তর্ভূক্ত করা হয়েছে। যার মধ্যে বেসরকারি আলফা ব্যাংক এবং অনলাইন ব্যাংক টিংকফকে গ্লোবাল সিস্টেম সুইফট থেকে বিচ্ছিন্ন করার প্রয়াসও রয়েছে।

 এ ছাড়াও ইইউ এবং রাশিয়ার মধ্যকার বাণিজ্য ১০ বিলিয়ন ইউরো কমিয়ে আনাও এই নিষেধাজ্ঞার লক্ষ্য।

গত শুক্রবার মধ্যরাতে মাত্র দুই ঘন্টার নোটিশে ইইউ সদস্য দেশগুলোর আলোচকরা নিষেধাজ্ঞার বিষয়ে বৈঠকে বসেন বলে জানা গেছে।

সূত্র : আল জাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা