× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্ষমতায় যেতে চীন সফরে তাইওয়ানের বিরোধী নেতা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৫ পিএম

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:২৬ পিএম

তাইওয়ানের প্রধান বিরোধী দল কুওমিনতাং ট্রিপটির ভাইস চেয়ারম্যান অ্যান্ড্রু হসিয়া বেইজিং বিমানবন্দরে পৌঁছানোর পর মিডিয়ার সঙ্গে কথা বলেন। ছবি : আল জাজিরা

তাইওয়ানের প্রধান বিরোধী দল কুওমিনতাং ট্রিপটির ভাইস চেয়ারম্যান অ্যান্ড্রু হসিয়া বেইজিং বিমানবন্দরে পৌঁছানোর পর মিডিয়ার সঙ্গে কথা বলেন। ছবি : আল জাজিরা

তাইওয়ানের প্রধান বিরোধী দল কুওমিনতাং ট্রিপটির (কেএমটি) নেতা চীনে তার নয় দিনের সফর শেষ করেছেন। ওই সফরে তিনি কমিউনিস্ট পার্টির উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

আশা করা হচ্ছে যে, বেইজিংয়ের সঙ্গে সুসম্পর্ককে কাজে লাগিয়ে দেশটির আগামী প্রেসিডেন্ট নির্বাচনের জয়ের সম্ভাবনা বাড়াতে চাইছে দলটি।

উল্লেখ্য, বেইজিংয়ের সঙ্গে সবচেয়ে ভালো সম্পর্কযুক্ত দল হিসাবে পরিচিত এই কেএমটি। 

কেএমটির ভাইস চেয়ারম্যান অ্যান্ড্রু হসিয়ার এটি ছিল ১২ মাসের মধ্যে চীনে দ্বিতীয় সফর। এর আগে ২০২২ সালের আগস্টে চীন সফর করেছিলেন তিনি।

গত আগস্টে তাইওয়ানে যুক্তরাষ্ট্রের হাউসের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিবাদে বেইজিং সামরিক মহড়া এবং তাইওয়ান প্রণালীতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার কয়েকদিন পর হসিয়ার প্রথম চীন সফর ছিল অত্যন্ত বিতর্কিত। 

বেইজিংয়ের সাথে তাইপেইয়ের সম্পর্ক তত্ত্বাবধানকারী সংস্থা মেইনল্যান্ড অ্যাফেয়ার্স কাউন্সিলের পক্ষ থেকে তার ওই চীন সফরের নিন্দা জানানো হয়েছিল। 

উল্লেখ্য, চীন এবং স্ব-শাসিত তাইওয়ানের মধ্যে উত্তেজনা ২৫ বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। 

বিশ্লেষকরা বলছেন, কেএমটি গত বছরের কর্মকাণ্ডের জন্য জন্য ভোটারদের সমর্থন পেতে ব্যার্থ হতে পারে। কারণ, দেশটির জাতীয়তাবাদী জনগণ তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে বেইজিং কর্তৃক রেকর্ড সংখ্যক যুদ্ধবিমান পাঠাতে দেখেছে।

ইউএস হুভার ইনস্টিটিউশনের একজন রিসার্চ ফেলো এবং তাইওয়ান প্রকল্পের সদস্য খারিস টেম্পলম্যান বলেছেন, ‘কেএমটি যে বেইজিংকে সহযোগিতা করতে পারে, তার প্রমানে ঝাঁপিয়ে পড়েছে দলটির নেতারা।’

তাইওয়ানের ক্ষমতাসীন রাজনৈতিক দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) নেতা এবং দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন কেএমটি নেতার সাম্প্রতিক সফরকে চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) ‘বিচ্ছিন্নতাবাদী’ পদক্ষেপ হিসাবে আখ্যায়িত করেছেন। 

তিনি বলেছেন, তাইওয়ানের প্রশাসনকে দুর্বল করার চেষ্টায় মরিয়া বেইজিং। তাইওয়ান দখলে তারা কেএমটিকে সমর্থন দিচ্ছে।

সূত্র : আল জাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা