× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইআইটি বোম্বেতে এক দলিত শিক্ষার্থীর আত্মহত্যা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৮ পিএম

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৭ পিএম

প্রয়াত দর্শন সোলাঙ্কির প্রতি শোক জানাতে জড়ো হয়েছেন আইআইটি বোম্বের শিক্ষার্থীরা। ছবি : সংগৃহীত

প্রয়াত দর্শন সোলাঙ্কির প্রতি শোক জানাতে জড়ো হয়েছেন আইআইটি বোম্বের শিক্ষার্থীরা। ছবি : সংগৃহীত

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি বোম্বেতে (আইআইটি বোম্বে) প্রথমবর্ষের এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। আত্মহত্যাকারী ওই দলিত শিক্ষার্থীর নাম দর্শন সোলাঙ্কি। রবিবার (১২ ফেব্রুয়ারি) বিকালে একটি হোস্টেলের সাততলা থেকে লাফ দিয়ে তিনি আত্মহত্যা করেছেন। 

সোলাঙ্কি কোনো সুইসাইড নোট রেখে যাননি। পুলিশ অপঘাতে মৃত্যু বলে একটি মামলা নথিভুক্ত করেছে। একটি তদন্তও শুরু করেছে ইনস্টিটিউট কর্তৃপক্ষ। 

তবে শিক্ষার্থীদের একাংশের অভিযোগ, ক্যাম্পাসে তফসিলি জাতি ও উপজাতি (এসসি ও এসটি) শিক্ষার্থীরা বৈষম্যের স্বীকার হয়। সোলাঙ্কি নিজেও এ ধরনের আচরণের স্বীকার হয়েছেন। এটাই তার মৃত্যুর কারণ। 

দর্শন সোলাঙ্কির বাড়ি আহমেদাবাদে। তিনি তিন মাস আগে ব্যাচেলর অব টেকনোলজি বিভাগে ভর্তি হন। শনিবার (১১ ফেব্রুয়ারি) তার প্রথম সেমিস্টারের পরীক্ষা শেষ হয়। পড়াশোনার চাপে সোলাঙ্কি আত্মহত্যা করেছে কি না, মুম্বাইয়ের স্থানীয় পুলিশ তা খতিয়ে দেখছে বলে উল্লেখ করা হয়েছে এনডিটিভির এক প্রতিবেদনে। 

ইনস্টিটিউটের পরিচালক শুভাশিস চৌধুরী এক বিবৃতিতে প্রয়াত সোলাঙ্কির জন্য শোক প্রকাশ করেছেন। পুরো ঘটনা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন এবং সোলাঙ্কির শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেছেন। 

নিম্নবর্ণের শিক্ষার্থীদের অধিকারবিষয়ক সংগঠন আম্বেদকর পেরিয়ার ফুলে স্টাডি সার্কেল (এপিপিএসসি) এক টুইটে সোলাঙ্কির মৃত্যুর জন্য ইনস্টিটিউটের বৈষম্যমূলক পরিবেশকে দায়ী করেছে। এতে বলা হয়, সোলাঙ্কির ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি একটি প্রতিষ্ঠানগত খুনের ঘটনা। ক্যাম্পাসে নিম্নবর্ণ ও দলিত শিক্ষার্থীরা বৈষম্যের শিকার হয়, একাধিকবার অভিযোগ করা সত্ত্বেও তা আমলে নেওয়া হয়নি। 

এদিকে সোমবার (১৩ ফেব্রুয়ারি) অন্ধ্র প্রদেশের আইআইআইটি আরকে ভ্যালির হোস্টেলে নিজ কক্ষে আত্মহত্যা করেছেন আরেক নারী শিক্ষার্থী। আত্মহত্যাকারী আখিলা আইআইআইটি আরকে ভ্যালির ইঞ্জিনিয়ারিংয়ের শেষবর্ষের শিক্ষার্থী। তিনিও কোনো সুইসাইড নোট রেখে যাননি। আখিলার আত্মহত্যা খতিয়ে দেখছে পুলিশ। প্রয়াত আখিলার পিতা কুয়েতে শ্রমিক হিসেবে কাজ করেন। 

ভারতে নিম্নবর্ণ এবং এসসি ও এসটির শিক্ষার্থীদের আত্মহত্যা একটি বড় সমস্যা। মাঝেমধ্যেই এ ধরনের ঘটনার খবর পাওয়া যায়। 

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা