× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনে আরও বড় রুশ হামলার আশঙ্কা বাড়ছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩০ এএম

ইউক্রেনের বাহিনী পূর্বে আসন্ন রুশ আক্রমণের বিষয়ে বারবার সতর্ক করেছে।

ইউক্রেনের বাহিনী পূর্বে আসন্ন রুশ আক্রমণের বিষয়ে বারবার সতর্ক করেছে।

একাধিক সূত্রের খবর অনুযায়ী রাশিয়া ইউক্রেনের ওপর আরও বড় হামলার প্রস্তুতি চালাচ্ছে। চলতি মাসেই আরও সৈন্য ও সরঞ্জাম নিয়ে নতুন অভিযান শুরু হতে পারে। এ প্রেক্ষাপটে আরও দ্রুত অস্ত্র পাঠানোর অনুরোধ নিয়ে জেলেনস্কি ব্রাসেলস যেতে পারেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের আশঙ্কা সত্য প্রমাণ করতে রাশিয়া আগের অধিকৃত এলাকায় আরও সৈন্য ও সরঞ্জাম জমা করছে বলে নানা সূত্রে খবর পাওয়া যাচ্ছে। ফলে আগামী ২৪ ফেব্রুয়ারি হামলার বর্ষপূর্তি উপলক্ষে রুশ সেনাবাহিনী আরও বড় আকারের হামলা চালাতে পারেÑ এমন আশঙ্কা বাড়ছে। লুহানস্ক অঞ্চলের ইউক্রেন নিয়ন্ত্রিত এলাকার গভর্নর সেরহি হাইদাই বলেন, রাশিয়া থেকে রিজার্ভ বাহিনীর আরও সদস্য এবং সরঞ্জাম আসছে। নতুন ধরনের গোলাবারুদও আসতে দেখা যাচ্ছে। দিন-রাত গোলাবারুদ নিক্ষেপ বন্ধ করে রুশ বাহিনী কোনো বড় অভিযানের জন্য সেগুলো প্রস্তুত রাখছে বলে হাইদাই মনে করছেন। তার মতে, ১৫ ফেব্রুয়ারির পর যেকোনো সময়ে রাশিয়া আরও জোরালো হামলা শুরু করতে পারে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভও গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে দেশের পূর্ব ও দক্ষিণ দিকে রাশিয়ার নতুন সামরিক অভিযানের আশঙ্কা প্রকাশ করেন।

ইউক্রেনের সেনাবাহিনীও রাশিয়ার দখলে নেওয়া আরও এলাকা ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা করছে। তবে পশ্চিমা বিশ্ব থেকে ট্যাংকসহ আরও অস্ত্র, সরঞ্জাম ও গোলাবারুদ ঠিক সময়ে হাতে না পেলে এমন অভিযান কতটা কার্যকর হবে, সে বিষয়ে সংশয় দেখা দিয়েছে।

২০২২ সালের দ্বিতীয়ার্ধে ইউক্রেন এলাকা পুনরুদ্ধারের ক্ষেত্রে যে সাফল্য পেয়েছিল, তা বেশ কয়েক সপ্তাহ ধরে থমকে গেছে। যুদ্ধক্ষেত্রে আরও সাফল্যের লক্ষ্যে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রতিরক্ষা কর্মকর্তাদের রদবদলের উদ্যোগ নিচ্ছেন। তবে প্রতিরক্ষামন্ত্রীর পদেও নতুন মুখ দেখা যাবে কি না, সে বিষয়ে বিভ্রান্তি কাটছে না।

এমন পরিস্থিতির মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি চলতি সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনে সশরীরে যোগ দিতে পারেন বলে জল্পনা-কল্পনা চলছে। ইইউ জানিয়েছে, জেলেনস্কিকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি সত্যি সেই আমন্ত্রণ গ্রহণ করে ব্রাসেলস গেলে সেটা হবে যুদ্ধ শুরু হওয়ার পর দেশের বাইরে তার দ্বিতীয় সফর। প্রেসিডেন্টের দপ্তর থেকে সে বিষয়ে এখনও কোনো মন্তব্য করা হয়নি। গত বছর ওয়াশিংটনে গিয়ে জেলেনস্কি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে মুখোমুখি আলোচনা করেন এবং মার্কিন কংগ্রেসে ভাষণ দিয়ে আরও অস্ত্র ও সামরিক সরঞ্জামের প্রতিশ্রুতি আদায় করেন। ইউরোপের কাছ থেকেও তেমন সাড়া পেলে তিনি ঝুঁকি নিয়ে ব্রাসেলস যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা