× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চিলির দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৪

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৫ পিএম

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৬ পিএম

চিলির সান্তা জুয়ানাতে আগুন নেভানোর চেষ্টা করছেন এক স্থানীয় বাসিন্দা। ছবি : গার্ডিয়ান

চিলির সান্তা জুয়ানাতে আগুন নেভানোর চেষ্টা করছেন এক স্থানীয় বাসিন্দা। ছবি : গার্ডিয়ান

ভয়াবহ দাবানলে পুড়ছে দক্ষিণ আমেরিকার দেশ চিলির বনাঞ্চল। ওই দাবানলে এখন পর্যন্ত ২৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দাবানলে পুড়ে আহত হয়েছে সহস্রাধিক।

প্রচণ্ড তাপদাহের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে উঠছে, আগুন নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে সরকারকে, ফলে জরুরি অবস্থার মেয়াদ আরেক দফা বাড়ানো হয়েছে। সরকারি এক বিবৃতিতে গত শনিবার (৪ ফেব্রুয়ারি) জানানো হয়েছে, মারাত্মকভাবে ছড়িয়ে পড়া দাবানলে প্রায় দুই ডজন মৃত্যুর পাশাপাশি ৯৭৯ জন দগ্ধ বা আহত হয়েছেন।

সর্বশেষ চিলির লা আরাউকানিয়ার দক্ষিণাঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে সরকার। তার আগে চিলির প্রশান্ত মহাসাগরীয় উপকূল রেখার মাঝ বরাবর বিওবিও ও নুবলে অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল।

রাজধানী সান্তিয়াগোতে এক সংবাদ সম্মেলনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা সাংবাদিকদের বলেন, চলমান আবহাওয়া পরিস্থিতি আগুন নেভানো কঠিন করে তুলছে, আগুন ছড়িয়ে পড়ছে চারদিকে এবং অবস্থার আরও অবনতি হচ্ছে।

গত শুক্রবার (৩ ফেব্রুয়ারি) দেশটির বিভিন্ন স্থানে ৭৬ বার দাবানলের আগুন জ্বলে ওঠে বলে জানান তিনি। পরিস্থিতি সামাল দিতে স্পেন, যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, ইকুয়েডর, ব্রাজিল ও ভেনেজুয়েলা সরকার চিলিকে উড়োজাহাজ, অগ্নিনির্বাপক বাহিনী ও সরঞ্জাম দিয়ে সাহায্যের প্রস্তাব দিয়েছে।

চিলি সরকার জানিয়েছে, দাবানলে গত শুক্রবার পর্যন্ত ৯৯ হাজার একর বনাঞ্চল পুড়েছে, যা আয়তনে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া শহরের চেয়েও বড়।

জাতীয় বনায়ন সংস্থা কোনাফ জানিয়েছে, মোট ২৩১টি দাবানলের মধ্যে ৮০টি সক্রিয় রয়েছে, যেগুলোর বাগে আনার চেষ্টা করছেন দমকল কর্মীরা। বাকি ১৫১টি দাবানলের আগুন নিয়ন্ত্রণে এসেছে। ৯০ শতাংশ দাবানল ১২ একরের মধ্যেই নিয়ন্ত্রণ করা গেছে।

চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক নিজের গ্রীষ্মকালীন ছুটি কমিয়ে শুক্রবার নুবলে ও বিওবিও এলাকায় যান। সেখানে তিনি ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহায়তার প্রতিশ্রুতি দেন।

সূত্র : এবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা