× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানে এবার উইকিপিডিয়া নিষিদ্ধ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৪ পিএম

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৬ পিএম

উইকিপিডিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)। ছবি: সংগৃহীত

উইকিপিডিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)। ছবি: সংগৃহীত

এবার উইকিপিডিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)। বেঁধে দেওয়া ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে আপত্তিকর ও পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্ট ব্লক না করায় বা সরিয়ে না নেওয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন পিটিএর এক মুখপাত্র।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের ব্যবহারকারীরা এখন উইকিপিডিয়ায় প্রবেশ করতে চাইলেই ‘সাইটটিতে যাওয়া সম্ভব হচ্ছে না’ লেখা বার্তা ভেসে উঠছে।

এর আগে এক বিবৃতিতে পিটিএ বলেছিল, প্রশ্নবিদ্ধ কনটেন্ট ব্লক করা বা সরিয়ে নেওয়ার বিষয়ে ‘যথাযথ আইন ও আদালতের নির্দেশের’ আওতায় নোটিস জারি করে উইকিপিডিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। শুনানিরও সুযোগ ছিল। কিন্তু প্লাটফর্মটি আপত্তিজনক কনটেন্ট সরানোর নির্দেশনা মানেনি, কর্তৃপক্ষের কাছেও হাজির হয়নি।

বৃহস্পতিবার উইকিপিডিয়ার পরিচালনা প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, উইকিপিডিয়ায় কোন কনটেন্ট থাকবে এবং কীভাবে থাকবে ও রাখা হবে, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত তারা নেয় না।

এর আগেও আপত্তিকর কনটেন্ট নিয়ে উইকিপিডিয়াকে নোটিস দিয়েছিল পিটিএ। ২০২০ সালের ডিসেম্বরে ‘অপবিত্র কনটেন্ট প্রচারের’ দায়ে উইকিপিডিয়াকে পিটিএ নোটিস দিয়েছিল। সেবার গুগলকেও নোটিস দেওয়া হয়েছিল।

পাকিস্তান এর আগে কনটেন্ট নীতি না মানায় ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে বেশ কয়েকবার ইউটিউব ব্লক করে দিয়েছিল। এ ছাড়াও অশালীন কনটেন্ট প্রচার হচ্ছে এমন অভিযোগে টিকটক বন্ধ রেখেছিল।

ডনের প্রতিবেদন বলছে, বুধবার থেকেই উইকিপিডিয়ার সাইটে প্রবেশাধিকার সীমিত করে দিয়েছিল পিটিএ। পরে সংস্থাটির মুখপাত্র মালাহাত ওবায়েদ বলেন, নির্দেশ না মানায় প্রাথমিকভাবে উইকিপিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। সূত্র: ডন


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা