× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আসছে হারুকি মুরাকামির নতুন উপন্যাস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৭ পিএম

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৯ পিএম

জাপানি লেখক হারুকি মুরাকামি

জাপানি লেখক হারুকি মুরাকামি

২০১৭ সালে প্রকাশিত হয় জাপানি লেখক হারুকি মুরাকামির ‘কিলিং কমেন্ডেটোর’। এরপর তার আর কোনো উপন্যাস প্রকাশিত হয়নি। প্রায় ছয় বছর পর তার নতুন উপন্যাসটি প্রকাশ পেতে যাচ্ছে চলতি বছর এপ্রিলে

শিনচোশা পাবলিশিং কোম্পানি বুধবার (১ ফেব্রুয়ারি) এক ঘোষণায় এ কথা জানিয়েছে। জাপানি প্রকাশনা সংস্থা শিনচোশা এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে, উপন্যাসটি ১৩ এপ্রিল প্রকাশ হবে। তবে এর শিরোনাম কিংবা বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

কারণ মুরাকামি চাচ্ছেন পাঠক আগে থেকে কিছুই যেন জানতে না পারেন। তার এ আকাঙ্ক্ষার প্রতি শ্রদ্ধা রেখেই শিনচোশা বিস্তারিত কিছু জানাচ্ছে না বলে ওই বিবৃতিতে বলা হয়েছে।

উপন্যাসটি প্রথমে জাপানেই প্রকাশ পাবে বলে ধারণা করা হচ্ছে। পরে বিভিন্ন ভাষায় অনূদিত হবে। তরুণ মুরাকামি ১৯৮৭ সালে তার রোমান্টিক উপন্যাস ‘নরওয়েজিয়ান উড’ দিয়ে লাইমলাইটে আসেন। উপন্যাসটি বেস্টসেলার হয়।

তার উপন্যাসে সাধারণত বাস্তব, অতিবাস্তব, স্বাভাবিক জীবন ও কল্পরাজ্য এবং অস্বাভাবিক ঘটনার মিশেল থাকে। আন্তর্জাতিকভাবে খ্যাত মুরাকামির লেখা এ পর্যন্ত বিশ্বের ৫০টি ভাষায় অনূদিত হয়েছে। উপন্যাস ছাড়াও তিনি ছোটগল্প ও ননফিকশন লেখেন। তার বই বিশ্বজুড়ে লাখ লাখ কপি বিক্রি হয়।

আন্তর্জাতিকভাবে সবচেয়ে বিখ্যাত লেখকদের মধ্যে তিনি একজন। হারুকি মুরাকামি ১৯৪৯ সালে জাপানে জন্মগ্রহণ করেন।

জীবন্ত কিংবদন্তি মুরাকামির উল্লেখযোগ্য বই হলো‘আ ওয়াইল্ড শিপ চেজ’, ‘নরওয়েজিয়ান উড’, ‘দি ওয়াইল্ড আপ বার্ড ক্রোনিকেল’, ‘কাফকা অন দি শোর’।

সূত্র : নিপ্পন ডট কম

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা