× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাতে বাইডেনের ‘না’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ১২:১০ পিএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ১৩:৫৬ পিএম

যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান।

যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান।

ইউক্রেনে নতুন করে যুদ্ধবিমান সহায়তার আহ্বান সত্ত্বেও এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনে যুদ্ধবিমান সরবরাহ করা হবে কি না গত সোমবার (৩০ জানুয়ারি) এক সাংবাদিক জানতে চাইলে বাইডেন সোজা ‘না’ উত্তর দিয়েছেন। জার্মান নেতার যুদ্ধবিমান পাঠানোর বিষয়টি নাকচ করার একদিন পর বাইডেনও এই বিষয়ে তার অস্বীকৃতির কথা জানালেন।

এদিকে ইউক্রেন বলেছে, রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে আকাশসীমার নিয়ন্ত্রণ নিতে তাদের ফাইটার জেট দরকার। এফ-১৬ ফাইটিং ফ্যালকনগুলোকে বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য ফাইটার জেট হিসেবে বিবেচনা করা হয়। এই যুদ্ধবিমান বেলজিয়াম, পাকিস্তানসহ অন্য অনেক দেশ ব্যবহার করে।

অন্যদিকে, ইউক্রেন বর্তমানে ব্যবহার করছে সোভিয়েত যুগের যুদ্ধবিমানগুলো। যেগুলো ৩০ বছর আগে তৈরি হয়েছিল।

যাই হোক, বাইডেন বার বারই ইউক্রেনের যুদ্ধবিমানের আবেদন প্রত্যাখ্যান করেছেন। তিনি এর পরিবর্তে অন্যান্য সামরিক সহায়তা প্রদানের দিকে মনোনিবেশ করেছেন।

যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ঘোষণা করেছে যে, তারা কিয়েভকে ৩১টি আব্রামস ট্যাঙ্ক সরবরাহ করবে। যুক্তরাজ্য এবং জার্মানিও অনুরূপ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে।

ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রি মেলনিক সেই ঘোষণাকে স্বাগত জানিয়ে তাদের মিত্রদের একটি ‘ফাইটার জেট জোট’ তৈরির আহ্বান জানিয়েছেন।

গত রবিবার (২৯ জানুয়ারি) এক সাক্ষাৎকারে জার্মানির চ্যান্সেলর বলেছেন, ইউক্রেনে অন্যান্য সামরিক সহায়তা পাঠানোর বিষয়ে আলোচনা করা ‘অবাস্তব’ বলে মনে হচ্ছে। 

ওলাফ স্কোলজ জার্মান সংবাদপত্র ট্যাগেসপিগেলকেও পুনর্ব্যক্ত করেছেন যে, ন্যাটো সামরিক জোট রাশিয়ার সঙ্গে যুদ্ধে নেই এবং ন্যাটো ‘এরকম বৃদ্ধির অনুমতি দেবেও না।’

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা