× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওয়াগনারকে সহায়তা

চীনা কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩ ১৭:১৯ পিএম

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৩ ১৭:৪৭ পিএম

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অবস্থিত ওয়াগনারের সদর দপ্তর।

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অবস্থিত ওয়াগনারের সদর দপ্তর।

ভাড়াটে সেনাদের গ্রুপ ওয়াগনারকে সহায়তার দায়ে একটি চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট জানিয়েছে, ওয়াগনারকে ইউক্রেনের স্যাটেলাইট ইমেজ সরবরাহকারী ওই চীনা কোম্পানির নাম চাংশা তিয়ানই স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চ ইনস্টিটিউট।

কোম্পানিটির বেইজিং এবং লুক্সেমবার্গে এর অফিস রয়েছে বলে জানা গেছে। ইউক্রেন যুদ্ধে ওয়াগনার রাশিয়াকে হাজার হাজার যোদ্ধা সরবরাহ করেছে।

ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাসেট কন্ট্রোল গত বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এক বিবৃতিতে বলেছে, কোম্পানিটি চীন ইউক্রেনের সেনাদের অবস্থানের সিন্থেটিক অ্যাপারচার রাডার (এসএআর) স্যাটেলাইট ছবিগুলো রাশিয়াভিত্তিক প্রযুক্তি সংস্থা টেরা টেককে প্রদান করেছে।

ট্রেজারি ডিপার্টমেন্ট দাবি করেছে, ‘এই ছবিগুলো ইউক্রেনে ওয়াগনারের যুদ্ধ অভিযান সফল করার নেপথ্যে কাজ করেছে। যুক্তরাষ্ট্রের ওই নিষেধাজ্ঞার কারণে, কোম্পানিটি যুক্তরাষ্ট্রে কোনো সম্পত্তি বা স্বার্থ হস্তান্তর, অর্থপ্রদান বা রপ্তানি করতে পারবে না। 

এসএআর হলো এক ধরনের রাডার প্রযুক্তি, যা ছোট অ্যান্টেনা ব্যবহার করে উচ্চ  রেজল্যুশনের ছবি তুলতে পারে। কোম্পানিটির ওয়েবসাইট অনুসারে, এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াং ফেং চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিশেষজ্ঞদের প্যানেলে রয়েছেন।

ওই চীনা কোম্পানি ছাড়াও অন্য ১৫টি অন্য সংস্থা, আট ব্যক্তি এবং চারটি বিমানের ওপরও যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। এর মধ্যে রয়েছে মধ্য আফ্রিকাভিত্তিক সেবা সিকিউরিটি সার্ভিসেস এবং সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ক্রাতোল অ্যাভিয়েশন। 

ক্রাতোল অ্যাভিয়েশন মধ্য আফ্রিকা, লিবিয়া থেকে মালিতে কর্মী ও সরঞ্জাম সরানোর জন্য বিমান সরবরাহ করে থাকে। হোয়াইট হাউসের অনুমান অনুযায়ী ওয়াগনার এখন ইউক্রেনে প্রায় ৫০ হাজার যোদ্ধার নেতৃত্ব দিচ্ছে। 

সংস্থাটি রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং পূর্ব ইউক্রেনের একটি শহর বাখমুত দখলের প্রচেষ্টায় ব্যাপকভাবে জড়িত ছিল।

এর নেতৃত্বে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র ইয়েভজেনি প্রিগোজিন। ইউএস ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেছেন, ‘এই বর্ধিত নিষেধাজ্ঞা রাশিয়ার যুদ্ধ করার ক্ষমতাকে কমিয়ে আনবে৷’

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা