× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুতিনের বন্ধুর মেয়ে হত্যায় ইউক্রেনকে দায়ী করল রাশিয়া

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৩ আগস্ট ২০২২ ১১:৫৮ এএম

আপডেট : ২৩ আগস্ট ২০২২ ১৬:৫৮ পিএম

ছবি : আলজাজিরা।

ছবি : আলজাজিরা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্রের মেয়ে দারিয়া দাগিনকে হত্যার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া। গাড়িবোমা হামলায় নিহত হন তিনি। রাশিয়া দাবি করেছে ইউক্রেনের বিশেষ বাহিনী এ গাড়িবোমা হামলা চালিয়েছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক এ অভিযোগকে ‘প্রপাগান্ডা’ বলে অভিহিত করেন। তিনি হামলায় কিয়েভের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেন।

২৯ বছর বয়সী দারিয়া মস্কোর একটি সংবাদমাধ্যমের ধারাভাষ্যকর। শনিবার (২০ আগস্ট) সন্ধ্যায় একটি অনুষ্ঠান থেকে গাড়ি চালিয়ে বাড়ি ফেরার পথে মস্কোর কাছাকাছি এসে গাড়িবোমা হোমলায় নিহত হন তিনি। এ সময় তার টয়োটা ল্যান্ড ক্রুজারে একটি দূর-নিয়ন্ত্রিত বিস্ফোরক ডিভাইস লাগানো ছিল বলে দাবি করে  রুশ কর্তৃপক্ষ। যার বিস্ফোরণে তিনি নিহত হন।

রুশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, দারিয়ার বাবা রুশ দার্শনিক আলেকজান্ডার দুগিনও তার সঙ্গে সে অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। অনুষ্ঠান শেষ করে বাবা মেয়ের একসঙ্গে বাড়ি ফেরার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে আলেকজান্ডার আলাদাভাবে ফেরার সিদ্ধান্ত নেন।

আলেকজান্ডার মস্কোর একজন উগ্র জাতীয়তাবাদী রাজনৈতিক তাত্ত্বিক। যিনি রাশিয়ার প্রেসিডেন্টের ঘনিষ্ঠ মিত্র বলে ধারণা করা হয়। কারও কাছে তিনি ‘পুতিনের মস্তিষ্ক’ নামেও পরিচিত। অনেকের ধারণা এ হামলার মূল লক্ষ্যবস্তু ছিলেন তিনি।

সোমবার এক বিবৃতিতে কেজিবির প্রধান উত্তরসূরি রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, ইউক্রেনের বিশেষ বাহিনী এ হামলা পরিকল্পনা এবং সংঘটিত করেছে।

এফএসবি আরও জানায়, ইউক্রেনের নাগরিক নাতালিয়া ভভক এ হত্যাকাণ্ড ঘটিয়ে এস্তোনিয়ায় পালিয়ে যায়।

এফএসবি বলছে, নাতালিয়া ও তার ১২ বছর বয়সী মেয়ে জুলাই মাসে রাশিয়ায় আসেন। নিহতের একই হাউজিং ব্লকে একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়ে দারিয়াকে কাছ থেকে পর্যবেক্ষণ করে। আক্রমণের প্রস্তুতির জন্য এক মাস সময় সে ওই অ্যাপার্টমেন্টে কাটায়।

দারিয়া ও তার বাবা মস্কোর বাইরে যে অনুষ্ঠানে গিয়েছিলেন কথিত হত্যাকারীও শনিবার সন্ধ্যায় সে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দারিয়ার গাড়িতে বিস্ফোরণের পরে তিনি এস্তোনিয়ায় পাড়ি জমান বলে জানায় এফএসবি।

গোয়েন্দা সংস্থাটি অভিযুক্ত হত্যাকারীর তার সামরিক আইডিসহ তার নজরদারির কিছু ভিডিও প্রকাশ করেছে। যা থেকে দাবি করা হয় সে ইউক্রেনের কট্টরপন্থি সামরিক সংগঠন আজভ রেজিমেন্টের সদস্য।

প্রবা/এনএস /এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা