× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আলজেরিয়ার কাছে ঔপনিবেশের জন্য ক্ষমা চাইবেন না মাখোঁ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৩ ২১:৫৯ পিএম

আপডেট : ১২ জানুয়ারি ২০২৩ ২২:২৪ পিএম

ফরানি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাজিদ তেবোউনে। ২০২২ সালে আলজেরিয়ার প্রেসিডেন্টের বাস ভবনে। ছবি : সংগৃহীত

ফরানি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাজিদ তেবোউনে। ২০২২ সালে আলজেরিয়ার প্রেসিডেন্টের বাস ভবনে। ছবি : সংগৃহীত

আলজেরিয়ায় ১৩২ বছর শাসন ও শোষণ চালায় ফ্রান্স, যা ঔপনিবেশবাদ নামে পরিচিত। ওই ঔপনিবেশবাদের জন্য আলজেরিয়ার কাছে ক্ষমা চাইবেন না ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। তবে, আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাজিদ তেবোউনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে এবং দুদেশের সম্পর্ক আরও গভীর করতে ইচ্ছুক মাখোঁ। 

বুধবার (১১ জানুয়ারি) ফ্রান্সের রাজনীতিবিষয়ক সাময়িকী ‘লো পয়েন্টকে’ দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ইমানুয়েল মাখোঁ। 

মাখোঁ বলেন, ‘ক্ষমা চাওয়ার বিষয়টি আমার ওপর নির্ভর করছে না। আমি এমন কিছু করলে আমাদের দুদেশের সব সম্পর্ক ভেঙে পড়তে পারে। ওইসব বিষয়ে আমাদের সম্মিলিত সিদ্ধান্ত নিতে হবে। প্রকৃতপক্ষে, স্মৃতি ও ইতিহাসের সব বিষয় কখনও সম্পূর্ণ মীমাংসা করা যায় না।’ 

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মাখোঁর মন্তব্য নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় বইছে। রিম-সালাহ আলোয়ানে নামের এক ফরাসি পিএইচডি প্রার্থী বুধবার টুইট করেন, ‘এক কদম এগোবার পর ১০ কদম পেছানো এক ধরনের কপটতা।’

মাখোঁর পূর্বেকার মনোভাব

২০১৭ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন করেন মাখোঁ। সেই নির্বাচনী প্রচারণায় আলজেরিয়ায় ফরাসি ঔপনিবেশকে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ বলে মন্তব্য করেন মাখোঁ। 

২০২০ সালে দুদেশে সম্পর্ক বাড়ানোর জন্য একটি কমিশন গঠন করেন মাখোঁ। বেঞ্জামিন স্তোরা নামের এক ইতিহাসবিদকে ওই কমিশনের প্রধান করা হয়। ওই কমিশন এখন পর্যন্ত ঔপনিবেশের জন্য ‘অনুতপ্ত’ হওয়া বা ‘ক্ষমা’ চাওয়ার কোনো সুপারিশ করেনি।

২০২১ সালের মার্চে মাখোঁ প্রথমবারের মতো স্বীকার করেন, হ্যাঁ, আমাদের সেনারা আলজেরিয়ার স্বাধীনতা সংগ্রামের এক শীর্ষ নেতাকে গোপনে হত্যা করেছিলেন। 

আলজেরিয়ায় ফরাসি ঔপনিবেশ

১৯৩০ সাল থেকে ফ্রান্স আলজেরিয়ায় ঔপনিবেশ স্থাপন শুরু করে। ১৩২ বছরের নিপীড়ন শেষে ১৯৬২ সালে বাধ্য হয়ে তারা আলজেরিয়া ছাড়ে। 

তার আগে ফরাসি দখলদারদের বিরুদ্ধে ১৯৫৪ সাল থেকে স্বাধীনতা সংগ্রাম শুরু করে আলজেরিয়ার জনগণ। আট বছরের রক্তক্ষয়ী যুদ্ধে আলজেরিয়ার প্রায় ১৫ লাখ মানুষ নিহত হয়। আহত হয় তার দ্বিগুণ। 

তবে, ফরাসি ইতিহাসবিদদের দাবি, আট বছরের যুদ্ধে নিহত আলেজিরীয়র সংখ্যা পাঁচ লাখের বেশি নয়। ফ্রান্সে বর্তমানে আলজেরিয়ার প্রায় এক কোটি মানুষ বাস করেন, যাদের একটা বড় অংশ দ্বিতীয় প্রজন্মের আলজেরিয়া বংশোদ্ভূত ফরাসি নাগরিক। 

সূত্র : আলজাজিরা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা