× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রেসিডেন্ট ভবনে হামলা: ব্রাজিলে শীর্ষ কর্তাদের গ্রেপ্তারের নির্দেশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৩ ১১:০৭ এএম

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩ ১২:১০ পিএম

ব্রাজিলের বিভিন্ন সরকারি ভবনে হামলা চালায় সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর সমর্থকেরা। ছবি: সংগৃহীত

ব্রাজিলের বিভিন্ন সরকারি ভবনে হামলা চালায় সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর সমর্থকেরা। ছবি: সংগৃহীত

ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার প্রেসিডেন্ট ভবনসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় হামলা চালানোর পর দেশটির বিচার বিভাগীয় কর্তৃপক্ষ শীর্ষ সরকারি কর্মকর্তাদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন।

নির্দেশের পরই পুলিশের এক সাবেক কমান্ডারকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

এদিকে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়, গ্রেপ্তার হওয়া শীর্ষ কর্মকর্তাদের তালিকায় রয়েছেন ব্রাসিলিয়ার সাবেক জননিরাপত্তা প্রধান অ্যান্ডারসন টরেসও। তবে এ দাঙ্গায় সম্পৃক্ত থাকার কথা অস্বীকার করেছেন টরেস। সূত্র: বিবিসি।

এরই মধ্যে সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সমর্থকদের চালানো ওই হামলার পরে পুলিশ কমান্ডার কর্নেল ফাবিও অগাস্টোকেও তার পদ থেকে বরখাস্ত করা হয়েছে।

দেশটির বামপন্থি নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভা নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করার এক সপ্তাহ পর বলসোনারোর সমর্থকরা এ হামলা চালায়।

দাঙ্গার পরে গ্রেপ্তারকৃত প্রায় দেড় হাজার মানুষকে পুলিশ একাডেমিতে আনা হয়। কর্মকর্তারা জানিয়েছেন, এরমধ্যে প্রায় ৬০০ জনকে অন্যান্য জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। আর তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়েরের জন্য পাঁচ দিন সময় দেওয়া হয়েছে পুলিশ কর্মকর্তাদের।

এর আগে মঙ্গলবার ব্রাসিলিয়ার সাবেক জননিরাপত্তা প্রধান অ্যান্ডারসন টরেসের বিরুদ্ধে ‘একটি কাঠামোগত নাশকতা অভিযান’ পরিচালনার অভিযোগ আনা হয়।

ব্রাসিলিয়ার নিরাপত্তা বিভাগে নিযুক্ত রিকার্ডো ক্যাপেলি বলেছেন, সরকারি ভবনে হামলার আগে টরেসের ‘কমান্ডের অভাব’ ছিল।

গত অক্টোবরে অনুষ্ঠিত নির্বাচনে বামপন্থি নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভার কাছে হেরে যান বলসোনারো। গত সপ্তাহে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে লুলা দায়িত্ব গ্রহণ করলেও বলসোনারোর হার এখনও মেনে নিতে পারেনি তার সমর্থকরা। যে কারণে রাজধানী ব্রাসিলিয়ায় প্রেসিডেন্ট ভবন, কংগ্রেস ও সুপ্রিম কোর্টে ব্যাপক হামলা চালায় তারা। আর লুলা এ দাঙ্গা, হামলার পুরো দায় দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর ওপর। যদিও তা অস্বীকারও করেছেন বলসোনারো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা