× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দিল্লির মেয়র নির্বাচন নিয়ে গভর্নর ও কেজরিওয়ালের দ্বন্দ্ব চরমে

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৩ ১৮:৩৯ পিএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৩ ১৫:৫৮ পিএম

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (বাঁয়ে) ও দিল্লির গভর্নর ভি কে সাক্সেনা। ছবি: সংগৃহীত

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (বাঁয়ে) ও দিল্লির গভর্নর ভি কে সাক্সেনা। ছবি: সংগৃহীত

গত ডিসেম্বরেই দিল্লির পৌরসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। ওই নির্বাচনে ১৫ বছর পর আম আদমি পার্টির (আপ) কাছে হেরে যায় শাসক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। নতুন মেয়র নির্বাচন করতে শুক্রবার প্রথম বৈঠকে বসবেন নবনির্বাচিত কাউন্সিলরা। স্পর্শকাতর এ নির্বাচনের এক দিন আগে বৃহস্পতিবার অস্থায়ী স্পিকার নিয়োগ নিয়ে চরম দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন দিল্লির গভর্নর ভি কে সাক্সেনা ও মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

নিয়ম অনুযায়ী, পৌরসভা নির্বাচনের পর মেয়র নির্বাচন করেন নবনির্বাচিত কাউন্সিলরা। এজন্য যে বৈঠক অনুষ্ঠিত হয়, তাতে বয়োজ্যেষ্ঠ কাউন্সিলরই স্পিকারের দায়িত্ব পালন করেন। দিল্লি পৌরসভার নবনির্বাচিত কাউন্সিলরদের মধ্যে বয়োজ্যেষ্ঠ মুকেশ গয়াল। 

আপের এ কাউন্সিলরকে শুক্রবারের বৈঠকে স্পিকার করতে গভর্নরের কাছে ইতোমধ্যে সুপারিশ করে কেজরিওয়ালের নেতৃত্বাধীন দিল্লি সরকার। কিন্তু বৃহস্পতিবার আচমকা তা বদলে দেন কেন্দ্র মনোনীত দিল্লির গভর্নর সাক্সেনা। শুক্রবারের বৈঠকে স্পিকার হিসেবে তিনি বিজেপির কাউন্সিলর সত্য শর্মার নাম ঘোষণা করেছেন। 

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, গভর্নরের এই সিদ্ধান্তকে সম্পূর্ণ অসংবিধানিক ও দিল্লি সরকারের কাজে নগ্ন হস্তক্ষেপ বলে মন্তব্য করেছেন কেজরিওয়াল। বৃস্পতিবার (৫ জানুয়ারি) টুইটারে শেয়ার করা এক চিঠিতে কেজরিওয়াল লেখেন, ‘গভর্নরের সিদ্ধান্তে আমরা হতাশ এবং আতঙ্কিত। এটা স্পষ্টতই অসাংবিধানিক, ক্ষমতার অবৈধ চর্চা। গভর্নর হওয়ার পর থেকে তিনি এমনসব কাজ করছে, যা দিল্লি সরকারের কাজকে বিঘ্নিত করছে।’ তা ছাড়া ডিসেম্বরের পৌরনির্বাচনে প্রভাব কাটাতে দিল্লি গভর্নর আপ্রাণ চেষ্টা করেছেন বলেও অভিযোগ করেন আপ প্রধান কেজরিওয়াল। 

এদিকে, মেয়র নির্বাচনে কোনো প্রার্থী দেবে না বলেও ইতঃপূর্বে ঘোষণা দিয়েছিল বিজেপি। কিন্তু পরবর্তী সময়ে ইউটার্ন নেয় দলটি। তারা নিজেদের মেয়র পদপ্রার্থী হিসেবে রেখা গুপ্তার নাম ঘোষণা করেছে। অন্যদিকে শেলি ওবেরয় ও আশু ঠাকুরকে নিজেদের মেয়র পদপ্রার্থী ঘোষণা করেছে আপ ।  

ডিসেম্বরে সম্পন্ন দিল্লির পৌরনির্বাচনে ২৫০ মধ্যে ১৩৪টি আসন পায় আপ। আর বিজেপি পায় ১০৪টি। কংগ্রেস পায় নয়টি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা